ভারতীয় রাষ্ট্রদূতকে ফেরত পাঠাচ্ছে পাকিস্তান



আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, ছবি: সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের রাষ্ট্রদূতকে ফেরত পাঠাচ্ছে পাকিস্তান। শুধু তাই নয় ভারতের সঙ্গে সমস্ত রকম কূটনৈতিক সম্পর্ক সীমিত ও বাণিজ্যের ইতি টানার সিদ্ধান্ত নিল পাকিস্তান। পাশাপাশি, নয়াদিল্লি থেকে পাকিস্তানের রাষ্ট্রদূতকেও ডেকে পাঠিয়েছে দেশটি।

বুধবার (৭ আগস্ট) ভারতীয় সংবাদ মাধ্যমে এ তথ্য জানানো হয়।

সংবাদমাধ্যমের খবরে জানানো হয়, প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে বুধবার পাকিস্তানের জাতীয় সুরক্ষা কমিটির (এনএসসি) বৈঠকে ভারতের রাষ্ট্রদূতকে ফেরত পাঠানোর কথা বলেন তিনি। 

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মাহমুদ দেশটির স্থানীয় সংবাদ মাধ্যমে এ তথ্য জানান। 

একই সঙ্গে ভারতীয় বিমানের জন্য আকাশসীমা বন্ধ করার সিদ্ধান্তও নিতে চলেছে পাকিস্তান। তবে এই বিষয়ে এখনও কোন আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি পাকিস্তান। আজ বৈঠকে প্রধানন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন পাকিস্তানের সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া, পররাস্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিসহ পাকিস্তানের শীর্ষস্থানীয় প্রশাসনিক কর্মকর্তারা।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় নিরাপত্তা বাহিনীর ওপর সন্ত্রাসী হামলা ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা উঠিয়ে নেওয়া নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে ঠাণ্ডা যুদ্ধ শুরু হয়েছে।

ভারতীয় প্রধানমন্ত্রীর দফতরের একটি বিবৃতিতে বলা হয়েছে, একদিন আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান কাশ্মীর নিয়ে পদক্ষেপের বিষয়ে সতর্কবার্তা দিয়ে বলেন, 'এর প্রভাব গুরুতর হবে।' এই হুঁশিয়ারির ধারাবাহিকতায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরানের এ পদক্ষেপ নিতে পারে বলে বিবৃতিতে জানানো হয়।