থমথমে পরিবেশে কাশ্মীরে ঈদ উদযাপন

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
থমথমে পরিবেশে কাশ্মীরে ঈদ উদযাপন

থমথমে পরিবেশে কাশ্মীরে ঈদ উদযাপন

  • Font increase
  • Font Decrease

ফের কারফিউ জারি হওয়ায় সোমবার জম্মু ও কাশ্মীরের  পথঘাট থমথমে ও নির্জন। বিশেষত শ্রীনগরে কড়া নিরাপত্তার মধ্যেই চলছে ঈদ উদযাপন। সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কায় শ্রীনগরের বেশিরভাগ মসজিদে ঈদের  নামাজ পাঠের অনুমতি দেয়নি ভারত সরকার।

গত রোববার (৭ আগস্ট)  শ্রীনগরে আবার কারফিউ  জারি হয়।  সরকার এবং রাজ্য পুলিশ জানিয়েছে, জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি শান্তিপূর্ণ। জম্মু ও কাশ্মীরে আশেপাশের ছোট ছোট মসজিদে ঈদের নামাজ পড়ার ছবি দেওয়া হয়, সরকারের তরফ থেকে ঈদের নামাজ পড়ার ছবি দেওয়া হয়েছে।

এদিকে প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতিসহ বেশ কয়েকজন রাজনীতিবিদ গত সপ্তাহ থেকে নজরবন্দি রয়েছেন। তাঁদের স্থানীয় মসজিদে নামাজ পড়ার অনুমতি দেওয়া হয়েছে ।

শনিবার নিরাপত্তা শিথিল করার পরে শ্রীনগরে বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটে তার জেরেই রোববার থেকে ফের সেখানে কারফিউ জারি করা হয় 

কাশ্মীরে এখনও ফোন এবং ইন্টারনেট পরিষেবা ব্যাহত রয়েছে সেখানে।

শ্রীনগরে ঈদ উদযাপনের জন্য কয়েকটি  সাময়িক বাজার তৈরি করা হয়েছে এবং সবজি, এলপিজি সিলিন্ডার, হাঁস এবং ডিম ঘরে ঘরে মোবাইল ভ্যানের মাধ্যমে সরবরাহ করা হচ্ছে। মানুষজনকে তাদের আত্মীয়দের সঙ্গে যোগাযোগের সুবিধা করতে অনেক জায়গাতেই বিশেষ টেলিফোন বুথও বসানো হয়েছে।

সোমবার (৫ আগস্ট) রাজ্যসভায় ভারতীয় সংবিধানে কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ অনুচ্ছেদ রদ করা হয়। এরপর থেকে কড়ার নিরাপত্তার মধ্যে প্রায় বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে কাশ্মীর। 

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর