ইন্দোনেশিয়ায় বাঁশের তৈরি দর্শনীয় বাড়ি

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
বালির জঙ্গলের মধ্যে বাঁশের তৈরি গাছ বাড়ি/ ছবি: সংগৃহীত

বালির জঙ্গলের মধ্যে বাঁশের তৈরি গাছ বাড়ি/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সমুদ্র সৈকতের জন্য বিখ্যাত ইন্দোনেশিয়া। দেশটির পর্যটন আয়ের অধিকাংশ নির্ভর করে এই সমুদ্র সৈকতের উপর। তার বাইরে সবুজায়ন ও বন-জঙ্গলের জন্যও বিখ্যাত এই দ্বীপ দেশ ইন্দোনেশিয়া।

ইন্দোনেশিয়ার জঙ্গলে বেশকিছু বাড়ি পাওয়া যায়, যেগুলো প্রাকৃতিকভাবে শুধু গাছ দিয়ে তৈরি করা। যাকে বলা হয় ‘গাছ ঘর’। ভ্রমণের জন্য এ ধরনের বাড়ি অনেকের কাছে স্বপ্নের মতো। এ বাড়িগুলো পর্যটকদের জন্য ভাড়া দেওয়া হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/16/1565954766902.gif

পুরো বাড়ি তৈরি করা হয় স্থানীয়ভাবে জন্মানো এস্পার বাঁশ দিয়ে। গাছের তৈরি এ বাড়ি আইয়াং নদীর গিরির ওপর বানানো এবং সেখান থেকে বালির বন-জঙ্গলের সুদূরপ্রসারি দৃশ্য দেখা যায়।

বুটিক হোটেলস এর তথ্য মতে, সবুজ গ্রাম তৈরির উদ্যোগের অংশ হচ্ছে এ ধরনের বাড়ি। টেকসই নির্মাণ পাশাপাশি বাড়িকে নান্দনিকভাবে আনন্দদায়ক করতে এ উদ্যোগ নেওয়া হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/16/1565954785736.gif

এ বাড়িগুলোতে সিঁড়ি, দেয়াল, আসবাব-পত্র এমনকি লাইট লাগানোর সরঞ্জাম তৈরিতেও বাঁশ ব্যবহার করা হয়। তিনতলা এ বাড়িগুলোর প্রতি তলায় বারান্দা রাখা হয়েছে এবং বাড়ির সাথে একটি ব্যক্তিগত সুইমিং পুলেরও ব্যবস্থা আছে। এতকিছু দেখার পরে আর বুঝতে বাকি থাকে না যে কী কারণে এসব গাছ বাড়ি সামাজিক যোগাযোগ মাধ্যমে এত জনপ্রিয়তা পেয়েছে।

আপনার মতামত লিখুন :