জি-সেভেন সম্মেলনে বিশ্বের শীর্ষ নেতারা

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
৪৫তম জি সেভেন সম্মেলন

৪৫তম জি সেভেন সম্মেলন

  • Font increase
  • Font Decrease

ফ্রান্সের বিয়ারিৎস শহরে শনিবার (১৪ আগস্ট) শুরু হয়েছে শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি সেভেন-এর ৪৫তম সম্মেলন।

রোববার (২৫ আগস্ট) আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানায়, তিন দিনের এ আয়োজনে অংশ নিচ্ছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, ইতালি, জাপান ও ফ্রান্সের নেতারা।

প্রতিবেদনে জানানো হয়, এবারের সম্মেলনে বিশ্ব নেতাদের আলোচনার বিষয় হবে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার বাণিজ্য যুদ্ধ, ইউরোপের ব্রেক্সিট চুক্তি, তেহরানের নিউক্লিয়ার প্রোগ্রাম এবং সাম্প্রতিক সময়ে আমাজনে আগ্নিকাণ্ড।

এই সম্মেলন সংহতি এবং ঐক্যের ব্যতিক্রমধর্মী পরীক্ষা যেখানে বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু ও জলবায়ু পরিবর্তন নিয়ে কথা হবে বলেন জানান ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক।

এদিকে রোববার ট্রাম্প তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে এক টুইট বার্তায় বলেন, আমি ফ্রান্সে আসার আগে ভুয়া খবরে বলা হচ্ছিল জি-সেভেনের দেশগুলোর মধ্যকার অবস্থা উদ্বেগজনক। এমনকি এই দুই দিনের সাক্ষাৎকার গুলো যাচ্ছেতাই হতে যাচ্ছে।'

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/25/1566728551956.PNG

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন ও ট্রাম্পের নিজের একটি হাস্যউজ্জ্বল ছবি পোস্ট করে তিনি বলেন, 'আমরা খুব ভালো একটি বৈঠক শেষ করেছি।'  

একইসঙ্গে আজ রোববার ফ্রান্সের হেনডায় শহরে কয়েক'শ জি-সেভেন বিরোধী বিক্ষোভকারী একটি বিক্ষোভ মিছিল বের করে। সেখানে পুলিশ বিক্ষোভ মিছিলে টিয়ার গ্যাস ছুঁড়ে প্রতিহত করে। পরিবেশবাদী সংঘটন থেকে এ মিছিল বের করা হয় বলে ফ্রান্সের স্থানীয় সংবাদমাধ্যম জানায়। 

আপনার মতামত লিখুন :