বাহামায় তাণ্ডব চালাচ্ছে ঘূর্ণিঝড় ডোরিয়ান

ফিচার ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
হারিকেন ডোরিয়ান আঘাত হানছে বাহামায়

হারিকেন ডোরিয়ান আঘাত হানছে বাহামায়

  • Font increase
  • Font Decrease

বাহামা দ্বীপদেশটিতে ইতিহাসের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় আঘাত হেনেছে। ডোরিয়ান নামে এই ঘূর্ণিঝড়ের আঘাতে সেখানকার উপকূলীয় অঞ্চলের অনেক বাড়ির ছাদই উড়ে গিয়েছে, সৃষ্টি হয়েছে বন্যার।

যুক্তরাষ্ট্রভিত্তিক ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, গ্রিনিচ সময় ৬:০০-টার দিকে গ্র্যান্ড বাহামা ধরে ধীরে ধীরে পশ্চিমে এগিয়ে যাচ্ছিল ডোরিয়ান।

তারা আরো জানিয়েছে, সোমবার দিনের পুরোভাগ ও সন্ধ্যার দিকে ঘূর্ণিঝড়টি গ্র্যান্ড বাহামা দ্বীপ তছনছ করতে করতেই এগুবে।

ধীর গতিতে এগিয়ে চলা পাঁচ নম্বর ক্যাটাগরির ঝড় ডোরিয়ান আটলান্টিকের ইতিহাসে দ্বিতীয় শক্তিশালী ঝড়। এই ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৭৫ মাইল আর সৃষ্টি করতে পারে ২৩ ফিট উঁচু জলোচ্ছ্বাসের।

আনুষ্ঠানিকভাবে এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে রেডক্রস আশঙ্কা করছে ইতোমধ্যেই ঝড়ের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়ে গিয়েছে ২৩,০০০ ঘরবাড়ি। আর বিদ্যুৎ সংযোগ অনেক জায়গাতেই হয়ে গিয়েছে বিচ্ছিন্ন এবং ইন্টারনেট সংযোগ হয়ে পড়েছে সীমাবদ্ধ।

বেশ ভালো রকমের ক্ষয়ক্ষতি করছে ঘূর্ণিঝড় ডোরিয়ান


বাহামার প্রাক্তন প্রধানমন্ত্রী পেরি ক্রিস্টির ব্যক্তিগত সহকারী লাট্রে রাহমিংয়ের পোস্ট করা ভিডিও ও টুইট থেকে দেখা গিয়েছে, সেখানকার অ্যাবাকো দ্বীপে বেশ ভালোরকমের ক্ষয়ক্ষতিই হয়েছে। এই ঝড় উল্টিয়ে দিয়েছে রাস্তায় থাকা গাড়িগুলোকে এবং উড়িয়ে নিয়েছে অনেক বাসাবাড়ির ছাদ।

ঘূর্ণিঝড়টি ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে পশ্চিমে। তাই, যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূল এই ঘূর্ণিঝড়ের কবলে পড়ার আশঙ্কা রয়েছে। সেজন্য ফ্লোরিডা, জর্জিয়া, উত্তর ও দক্ষিণ ক্যারোলিনার মতো যুক্তরাষ্ট্রের উপকূলবর্তী রাজ্যগুলোতে ইতোমধ্যেই জারি করা হয়েছে জরুরি অবস্থা।

আপনার মতামত লিখুন :