বাহামায় ঘূর্ণিঝড়ে নিহতের সংখ্যা বেড়ে ৩০

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাহামায় দ্বীপপুঞ্জে শক্তিশালী ঘূর্ণিঝড় ডোরিয়ানের তাণ্ডবে নিহতের সংখ্যা বেড়ে ৩০ জনে দাঁড়িয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ঘূর্ণিঝড়ে কয়েক হাজার মানুষ নিখোঁজ হয়েছেন। এখনও তাদের উদ্ধার করা সম্ভব হয়নি।

এদিকে, দেশটির সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা আবাকো দ্বীপে মরদেহ উদ্ধারের জন্য ২০০টি বডি ব্যাগ পাঠানো হয়েছে। এতে ধারণা করা হচ্ছে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দেশটির স্বাস্থ্যমন্ত্রী সতর্ক করে বলেন, বিস্ময়করভাবে মৃতের সংখ্যা বাড়তে পারে। এমনকি মানুষের ক্ষয়ক্ষতির সংখ্যা এত বেশি হতে পারে যে, আমাদের আগে থেকে মানসিকভাবে প্রস্তুত থাকা প্রয়োজন।

আরও পড়ুন: ঘূর্ণিঝড় ‘ডোরিয়ানের’ আঘাতে বাহামায় ৫ জনের মৃত্যু 

গত ২ সেপ্টেম্বর ডোরিয়ান বাহামার দক্ষিণাংশের উপকূলে ৫ ক্যাটাগরির ঘূর্ণিঝড় হিসেবে ঘণ্টায় ১৪৭ কিলোমিটার বেগে আঘাত হানে।

ঘূর্ণিঝড়ের প্রথম দিনেই ৫ জনের মৃত্যু হয়। টানা তিন দিনব্যাপী এ ঝড়ের কবলে দেশটির ২৩ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। ব্যাহত হয় বিদ্যুৎ ও ইন্টারনেট সংযোগ।

আরও পড়ুন: বাহামায় ঘূর্ণিঝড় ডোরিয়ানে নিহতের সংখ্যা বেড়ে ৭

ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে পড়লেও যুক্তরাষ্ট্রের উপকূলবর্তী ফ্লোরিডা, জর্জিয়া, উত্তর ও দক্ষিণ ক্যারোলিনাতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

আন্তর্জাতিক সংস্থা রেড ক্রসের দেওয়া এক প্রতিবেদনে ৪৫ শতাংশ ঘরবাড়ি বিধ্বস্ত এবং ১৩ হাজার মানুষ ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

স্থানীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদনে জানানো হয়, মৃতদেহগুলো স্তূপ আকারে পড়ে আছে। ক্ষতিগ্রস্ত এলাকায় শুকনো খাবার ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। এমনকি এলাকাগুলোতে বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন রয়েছে। 

আরও পড়ুন: বাহামায় তাণ্ডব চালাচ্ছে ঘূর্ণিঝড় ডোরিয়ান

ফ্লোরিডার দিকে ধেয়ে যাচ্ছে হারিকেন ডোরিয়ান

আপনার মতামত লিখুন :