ভারতের রাষ্ট্রপতিকে আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ, ছবি: সংগৃহীত

ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তানের আকাশপথ দিয়ে উড়োজাহাজ করে যেতে পারবেন না ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ।

শনিবার (৭ সেপ্টেমম্বর) পাকিস্তানের প্রশাসন জানিয়েছে, পাক আকাশসীমা দিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিমান চলাচলের অনুমতি প্রত্যাখ্যান করা হয়েছে।

রাম নাথ কোবিন্দ আগামী সোমবার (৯ সেপ্টেম্বর) থেকে আইসল্যান্ড, সুইজারল্যান্ড এবং স্লোভেনিয়া ত্রিদেশীয় সফরে যাবেন। পশ্চিমের দেশগুলোতে যেতে হলে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করা হলে তা সহজ হতো ভারতীয় রাষ্ট্রপতির জন্য।

ভারতের গণমাধ্যম জানিয়েছে, জম্মু ও কাশ্মীর নিয়ে দুই পারমাণবিক অস্ত্রধারী দেশের মধ্যে চরম উত্তেজনার মুহূর্তে এই সিদ্ধান্ত নেওয়া হল।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এক বিবৃতিতে বলেছেন, ভারতের আচরণের পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে, ভারতের দাবি- জম্মু ও কাশ্মীরের বিষয়ে ভারতের সিদ্ধান্ত কঠোরভাবেই অভ্যন্তরীণ বিষয়, তাতে পাকিস্তানের প্রশ্ন করার অধিকার নেই।

মেহমুদ কুরেশির মতে, কাশ্মীর পরিস্থিতি মাথায় রেখেই দেশের আকাশসীমা ব্যবহারের জন্য রাষ্ট্রপতি কোবিন্দকে অনুমোদন না দেওয়ার সিদ্ধান্তটি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানই দিয়েছেন।

ফেব্রুয়ারিতে পুলওয়ামায় সন্ত্রাসী হামলার পর ইসলামাবাদ ও নয়াদিল্লির মধ্যে উত্তেজনা ছড়ানোয় পাকিস্তান ভারতীয় বিমান চলাচলের জন্য পাকিস্তানের আকাশসীমা বন্ধ করে দেয়। যদিও, জুলাই মাসে আকাশপথ আবার খুলে দেওয়া হয়। কয়েক মাসের বিধিনিষেধের ফলে আন্তর্জাতিক বিমান চলাচলে ব্যাপক প্রভাব পড়ে।

উল্লেখ্য, রাষ্ট্রপতি কোবিন্দ প্রথম ৯ সেপ্টেম্বর আইসল্যান্ডে পৌঁছবেন। সেখানে তিনি আইসল্যান্ডের রাষ্ট্রপতি গুডনি জোহেনসন এবং প্রধানমন্ত্রী ক্যাটরিন জ্যাকোবসডোটিয়ারের সঙ্গে আলোচনা করবেন। এরপরে তিনি ১১ থেকে ১৫ সেপ্টেম্বর সুইজারল্যান্ডে যাবেন এবং সুইস রাষ্ট্রপতি ইউলি মুরার ও সুইস মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

রাষ্ট্রপতি কোবিন্দের এই সফরের আগে, সুইস সরকার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এ সফরের সময় কাশ্মীর পরিস্থিতিও আলোচ্য বিষয়গুলোর মধ্যে থাকবে।

আপনার মতামত লিখুন :