‘প্রত্যেক অবৈধ অভিবাসীকে ভারত থেকে বের করে দেওয়া হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

  • Font increase
  • Font Decrease

প্রত্যেকটি অবৈধ অভিবাসীকে ভারত থেকে বের করে দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

রোববার (৮ সেপ্টেম্বর) আসামের রাজধানী গুয়াহাটির উত্তর-পূর্ব কাউন্সিলের সভায় অমিত শাহ এ ঘোষণা দেন।

গত ৩১ আগস্টে ভারতের উত্তর–পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের জাতীয় নাগরিকপঞ্জিতে (এনআরসি) চূড়ান্তভাবে ঠাঁই হয়েছে ৩ কোটি ১১ লাখ লোকের। তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লাখ ৬ হাজার বাসিন্দা।

অমিত শাহ ঘোষণা করেন, কেন্দ্রের উত্তর ভারতীয় রাজ্যগুলোর বিশেষ সুযোগ-সুবিধাগুলো অর্থাৎ ভারতীয় সংবিধানের ৩৭১ অনুচ্ছেদ পরিবর্তন বা বাতিল করার কোনও উদ্দেশ্য নেই।

তিনি বলেন, এনআরসি নিয়ে বিভিন্ন ব্যক্তি প্রশ্ন উত্থাপন করেছেন। আমি স্পষ্টভাবে বলতে চাই যে, একটিও অবৈধ অভিবাসীকে ভারত সরকার দেশে থাকতে দেবে না। এটাই আমাদের ভোটে দেওয়া প্রতিশ্রুতি ছিল।

দুই দিনের সফরে আসামে গিয়েছেন অমিত শাহ। স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার পর আসামে এটিই তার প্রথম সফর। ১৯৫৮ সালের সশস্ত্র বাহিনী (বিশেষ ক্ষমতা) আইনের আওতায় আসামকে একটি ‘অশান্ত অঞ্চল’ হিসাবে ঘোষণা দেওয়া হয়।

চূড়ান্ত এনআরসি তালিকা প্রকাশের পরে, কিছু বিজেপি নেতা আসামে জনসংখ্যার ১৮ শতাংশ এবং দলের ভোটব্যাঙ্কের বেশিরভাগ অংশকে বাদ দেওয়া হয়েছে বলে বাঙালি হিন্দুদের সংখ্যা নিয়ে হতাশা প্রকাশ করেছিলেন।

এ বছর অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে বিজেপি আসামের ১৪টি আসনের মধ্যে ৯টি আসনে আদিবাসী, অসমিয়া হিন্দু ও বাঙালি হিন্দুদের ভোটে বিজয়ী হয়।

আপনার মতামত লিখুন :