জাপানে আঘাত হেনেছে শক্তিশালী 'টাইফুন ফাসাই'

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শক্তিশালী 'টাইফুন ফাসাই' জাপানের রাজধানী টোকিওতে ঘণ্টায় ২১০ কিলোমিটার বেগে আঘাত হেনেছে। সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল থেকেই ঘূর্ণিঝড়টি টোকিও শহরে আঘাত হানে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, টাইফুন ফাসাইয়ের কবলে দেশটিতে ট্রেনের প্রায় ১০০টি শিডিউল বাতিল করা হয়েছে। আবহাওয়া খারাপ হওয়ায় বিমান বন্দর কর্তৃপক্ষ থেকে বিমানের ১০০টি ফ্লাইট বাতিল করা হয়েছে।

জাপানের স্থানীয় সংবাদমাধ্যম জানায়, এ ঝড়ের মুখে ৩০ জন আহত হওয়ার ঘটনা ঘটেছে। ইতোমধ্যে টোকিও শহর থাকা কয়েক লাখ মানুষকে নিরাপদ স্থানে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

দেশটির আবহাওয়ার অধিদফতর থেকে আগেই সর্তক করে দেওয়া হয়েছিল যে, শক্তিশালী এ ঘূর্ণিঝড়ের বাতাসের গতিবেগ অনেক বেশি থাকবে। ফলে রেকর্ড মাত্রায় বৃষ্টি এবং বজ্রপাত হওয়ার আশঙ্কা থাকতে পারে।

এর আগে রোববার (৮ সেপ্টেম্বর) টাইফুন উত্তর কোরিয়াতে আঘাত হানে। এ ঘূর্ণিঝড়ের কবলে সেখানে ৫ জন নিহত হওয়ার ঘটনা ঘটে।

এদিকে, টোকিও শহরের বিদ্যুৎ অফিস কর্তৃপক্ষের বরাতে জানানো হয়, টাইফুনের ফলে সেখানে প্রায় লক্ষাধিক পরিবারে বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে।

দেশটির কর্তৃপক্ষ নদীর তীরে থাকা মানুষদের সতর্ক সংকেত জারি করেছে। টোকিও শহরের কানাগাওয়া, শিজুওকা অঞ্চলের প্রায় ৪ লাখ মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়ার কথা বলা হয়েছে। ঘূর্ণিঝড়টি এখন ঘণ্টায় ২৫ কিলোমিটার বেগে জাপানের উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে।

জাপান এই মুহূর্তে রাগবি ওয়ার্ল্ড কাপের প্রস্তুতি নিচ্ছিল। সে সময় ঘূর্ণিঝড়টি এ প্রস্তুতিকে বাধাগ্রস্ত করেছে। আসছে ২০ সেপ্টেম্বর থেকে এ ফুটবল ম্যাচ শুরু হওয়ার কথা । তবে দেশটির সরকার আশা করছেন তার আগেই এ ঘূর্ণিঝড়ের কবল থেকে জাপান মুক্ত হবে ।

আপনার মতামত লিখুন :