কাশ্মীর ইস্যুতে জাতিসংঘে মোদির পাশে কংগ্রেসও

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
কংগ্রেস নেতা শশী থারুর

কংগ্রেস নেতা শশী থারুর

  • Font increase
  • Font Decrease

কাশ্মীর ইস্যু জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে উত্থাপন করতে যাচ্ছে পাকিস্তান। এ বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ঐক্যবদ্ধ থাকছে দেশটির বিরোধী দলগুলো।

কংগ্রেস নেতা শশী থারুর কাশ্মীর নিয়ে পাকিস্তানকে আক্রমণ করে সোমবার (৯ সেপ্টেম্বর) দিল্লিতে সাংবাদ সম্মেলন করেছেন।

তিনি বলেন, ভারতের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তানের বলার কোন অধিকার নেই। আমরা বিরোধী দলে রয়েছি, আমরা কাশ্মীর নিয়ে দেশটিতে সরকারের সমালোচনা করতে পারি। তবে ভারতের বাইরে আমরা ঐক্যবদ্ধ। আমরা পাকিস্তানকে এক ইঞ্চিও জায়গা দেব না।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি তিনদিনের সফরে জেনেভা জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে হাজির হয়েছেন।

সেখানে তিনি জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের (ইউএনএইচআরসি) ৪২তম অধিবেশনে কাশ্মীর সম্পর্কে বক্তব্য দেবেন।

কংগ্রেস নেতা শশী থারুর বলেন, তারা (পাকিস্তান) আজ আমাদের প্রতি যে অভিযোগ করার চেষ্টা করছে, অতীতে তারা নিজ স্বার্থে তাই করেছে। কাশ্মীর দখল করে রয়েছে পাকিস্তান। আমাদের দিকে আঙুল তোলার কোনও অধিকার তাদের নেই।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জাতিসংঘের সাধারণ অধিবেশনে আসন্ন ভাষণ সম্পর্কে বিরোধী দলগুলির অবস্থান সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রীর বক্তব্য জাতিসংঘে শ্রদ্ধার সঙ্গে শোনা উচিৎ। তিনি সেখানে যাক এবং ভাষণ দিন আমরা তার সঙ্গে রয়েছি।

কাশ্মীরের সাধারণ মানুষ যে সমস্যার মুখোমুখি হয়েছে তা সত্য এবং ভারতের বিরোধী দলগুলি কেন্দ্রের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন অব্যাহত রাখবে বলেও জানান শশী থারুর।

তিনি বলন, আমাদের অবশ্যই বুঝতে হবে যে, আমাদের কাশ্মীরি ভাইরা যেসব অগ্নিপরীক্ষার মুখোমুখি হয়েছিল তা বাস্তব। জনগণ ইন্টারনেট এবং টেলিফোন ছাড়াই চলছে। পিতামাতারা তাদের বাচ্চাদের সঙ্গে কথা বলতে পারছে না। রাজনৈতিক নেতাদের আটক করা হচ্ছে। নির্বাচিত সংসদ সদস্য ফারুক আবদুল্লাহকে বৈঠকে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হয়নি। আমরা সংসদে এই বিষয়গুলি উত্থাপন করেছি এবং দেশের অভ্যন্তরে এগুলি উত্থাপন অব্যাহত রাখব।

আপনার মতামত লিখুন :