জাপানের মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ রদবদল

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
শিনজে আবে (বাঁয়ে) ও শিনজিরো কোইজুমি, ছবি: সংগৃহীত

শিনজে আবে (বাঁয়ে) ও শিনজিরো কোইজুমি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাপানের মন্ত্রিসভায় রদবদল করলেন দেশটির প্রধানমন্ত্রী শিনজে আবে।

বুধবার (১১ সেপ্টেম্বর) নতুন পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দিয়েছেন তিনি। সেই সঙ্গে জনপ্রিয় উঠতি রাজনৈতিক তারকাকেও পদন্নোতি দিয়েছেন।

প্রধানমন্ত্রী হিসেবে শিনজে আবের উত্তরসূরী কে হতে যাচ্ছেন-সে গুঞ্জনকে আরো উসকে দিল এ রদবদল।

নবগঠিত মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন তশিমিৎসু মোতেগি। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য চুক্তি সম্পাদনে সফলতার পুরস্কার হিসেবে তাকে এ পদোন্নতি দেওয়া হয়েছে।

বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী তারো কোনোকে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

এদিকে পরিবেশমন্ত্রী করা হয়েছে সাবেক প্রধানমন্ত্রী জুনিচিরো কোইজুমির ছেলে শিনজিরো কোইজুমিকে। ৩৮ বছর বয়সী শিনজিরোর নিয়োগ দেশটির রাজনৈতিক মহলে নতুন আলোচনার সূত্রপাত করেছে।

এসএমবিসি নিক্কো সিকিউরিটিজ চিফ মার্কেট ইকোনমিস্ট ইয়োশিমাসা মারুয়ামা বলেন, পরবর্তী প্রধানমন্ত্রী কিংবা তারও পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে প্রার্থীদের প্রতিযোগিতার শুরু করাই আবের এমন রদবদলের অন্যতম উদ্দেশ্য।

শিনজিরো কোইজুমি জাপানের গণমাধ্যমে দারুণ জনপ্রিয়। সম্প্রতি টিভি ব্রডকাস্টার ক্রিস্টেল তাকিগাওয়ার সঙ্গে তার বিয়ে টেলিভিশনে দারুণ কাভারেজ পেয়েছিল। তাদের বিয়ের ঘোষণাও প্রধানমন্ত্রীর দফতর থেকে এসেছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপানের ইতিহাসের তৃতীয় সর্বকনিষ্ঠ মন্ত্রী হলেন শিনজিরো। অথচ মন্ত্রী হওয়ার ক্ষেত্রে সেখানে ‘জ্যেষ্ঠতা’ অগ্রাধিকার পায়।

আগামী নভেম্বরে শিনজে আবে দেশটির সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। তবে ধারণা করা হচ্ছে, ২০২১ সালে লিবারেল ডেমেক্রেটিক পার্টির নেতৃত্ব নির্বাচনের সময় তিনি সরে দাঁড়াতে পারেন। যার প্রস্তুতি এখন থেকেই শুরু হয়ে গেল।

আপনার মতামত লিখুন :