ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসছেন দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা ইন, ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা ইন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি মুন জা-ইন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই মাসেই একটি বৈঠকে বসবেন বলে আশা প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া। এর মাধ্যমে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র কর্মসূচি বাতিল করার আলোচনা পুনরায় শুরু হবে।

শুক্রবার (১৩ই সেপ্টেম্বর) দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতির দফতর থেকে এমনটাই জানানো হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

মুনের মুখপাত্র কো মিন-জং এক ব্রিফিংয়ে বলেন, 'আগামী ২২-২৬ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকের উদ্দেশে মুনের নিউইয়র্ক ভ্রমণকালীন সময়ে বৈঠকের একটি তারিখ ঠিক করা নিয়ে কাজ করছে সিওল-ওয়াশিংটন।'

উত্তর কোরিয়া এক মাসের মধ্যে আমেরিকার সঙ্গে নিউক্লিয়ারাইজেশন আলোচনা পুনরায় চালু করতে ইচ্ছুক বলে ঘোষণা করার কয়েকদিনের মাথায় বৈঠকের ঘোষণা দেয় দক্ষিণ কোরিয়া।

গত ফেব্রুয়ারিতে ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে হওয়া সম্মেলনটি স্থগিত হলেও তারা জুনে আন্তঃকোরিয়ার সীমান্তে বৈঠক করার সময় এ আলোচনা পুনরায় শুরু করতে সম্মত হয়েছিল।

বৃহস্পতিবার (১২ই সেপ্টেম্বর) ট্রাম্প জানান, তিনি এ বছরের শেষের দিকে কিমের সঙ্গে আরেকটি বৈঠক করতে ইচ্ছুক। ২০১৮ সালের পর কিম ট্রাম্পের এটি চতুর্থ সম্মেলন হবে।

ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে অপসারণ, এই সপ্তাহের শুরুতে আলোচনার পুনরুজ্জীবন সহজতর করতে পারে। আবার পিয়ংইয়ংকে তার পারমাণবিক অস্ত্র ছেড়ে দেওয়ার পক্ষে রাজি করা আমেরিকার লক্ষ্যকে কঠিন করে তুলবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

আপনার মতামত লিখুন :