ব্লেইনহাম প্যালেস থেকে সোনার কমোড চুরি!

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ব্লেনহেম প্রাসাদের সোনার কমোড, ছবি: সংগৃহীত

ব্লেনহেম প্রাসাদের সোনার কমোড, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের অক্সফোর্ডশায়ারের অভিজাত ব্লেনহেম প্রাসাদ থেকে বিখ্যাত সোনার কমোডটি চুরি হয়েছে। ১৮ ক্যারেট ওজনের সোনায় মোড়ানো কমোডটি তৈরি করে ইতালিয়ান শিল্পী মাউরিজিও ক্যাত্তেলান।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া একটি প্রদর্শনীর জন্য কমোডটি উন্মুক্ত করা হয়েছিল। এরই মধ্যে ঘটল চুরির ঘটনা।

১৮ শতকে নির্মিত ব্লেনহেম প্যালেসটি ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ। ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল এখানেই জন্মগ্রহণ করেন। তার উত্তরাধিকারীরা এখানে বসবাস করতেন।

জানা গেছে, স্থানীয় সময় শনিবার (১৪ সেপ্টেম্বর) ভোর ৪টা ৫৭ মিনিটে এ চুরির ঘটনার অভিযোগ পায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। দুষ্কৃতিকারীরা সারারাত ধরে কমোডটি ভাঙার কাজ করে। অবশেষে সফল হয়ে ৪টা ৫০ মিনিটে তারা কমোডটি নিয়ে ঘটনাস্থল ত্যাগ করে।

চুরি যাওয়া কমোডটিকে উচ্চমূল্যের অভিহিত করে থ্যামস ভ্যালী পুলিশের গোয়েন্দা পরিদর্শক জেমস মিলনে বলেন, পুরো ঘটনায় কমপক্ষে দুইটি গাড়ি ব্যবহার করেছিল দুষ্কৃতকারীরা। এটি এখন পর্যন্ত উদ্ধার করা সম্ভব না হলেও তদন্ত কার্যক্রম অব্যাহত রয়েছে। অপরাধীদের বিচারের আওতায় আনা হবে বলেও তিনি জানান।

চুরির সঙ্গে যুক্ত থাকার সন্দেহে এখন পর্যন্ত ৬৬ বছরের এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ব্লেনহিম প্যালেস কর্তৃক এক টুইট বার্তায় জানানো হয়, একটি অপ্রত্যাশিত দুর্ঘটনার ফলে প্রদর্শনীর কার্যক্রম আজ বন্ধ থাকবে। তবে রোববার (১৫ সেপ্টেম্বর) থেকে এটি আবার শুরু হবে।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৭ সালে নিউইয়র্কের গাগেনহেইম জাদুঘরের রাখা শিল্পী ভ্যান গগের একটি চিত্রকর্ম ধার চেয়েছিলেন। কিন্তু প্রেসিডেন্টের অনুরোধে সাড়া দেয়নি জাদুঘর কর্তৃপক্ষ। ভ্যান গগের চিত্রকর্মের পরিবর্তে ট্রাম্পকে চুরি হওয়া সোনার তৈরি কমোডটি নেয়ার প্রস্তাব দিয়েছিল জাদুঘর কর্তৃপক্ষ।

আপনার মতামত লিখুন :