loader
ট্রাম্প-কিম ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত

অবশেষে সিঙ্গাপুরে অনুষ্ঠিত হলো বহু প্রত্যাশিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যকার ঐতিহাসিক বৈঠক। 

শুরুতে গণমাধ্যমের সামনে অল্পবিস্তর কথা বলে দুই নেতা। প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে সাক্ষাত হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন কিম। বলেন, ‘এ পর্যন্ত আসা সহজ ছিল না, তবুও সব বাধা অতিক্রম করে আমরা মিলিত হতে পেরেছি।’

ট্রাম্প বলেন, ‘আমার সত্যিই ভালো লাগছে। শেষ পর্যন্ত আলোচনায় বসতে যাচ্ছি এবং আশা করি তা সফল হবে।’

/uploads/files/Ppo1Q7Jyixmn6n6rFVbufk5Ntml7EJCEymB1tHqW.jpegএর পর পরই বৈঠকে বসেন সমালোচিত এই দুই বিশ্ব নেতা। মাসব্যাপী নানান আলোচনা-সমালোচান আর কূটনৈতিক তৎপরতার পর সিঙ্গাপুরের সাস্তেসা দ্বীপের বিলাসবহুল কেলেপ্পা হোটেলে প্রথমবারের মতো মিলিত হন তারা। সব বিভেদ ভুলে দৃঢ়ভাবে হাত মেলান একে অপরের সাথে। স্বাচ্ছন্দে পাশাপাশি বসে দুই দেশের মধ্যকার উত্তেজনাকর পরিস্থিতি ও পারমাণবিক অস্ত্র নিরসনসহ নানা বিষষয়ে একান্ত আলোচনায় অংশ নেন। এসময় কেবল দ্বোভাষীরা তাঁদের ছিলেন।

৪০ মিনিটেরও কম সময়কার এই বৈঠকের বিস্তারিত এখনো জানা যায়নি। চূড়ান্ত বিবৃতির পর বৈঠকের সার্থকতা কতটুকু তা নিশ্চিত হওয়া যাবে।

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা স্বত্ত্বেও উত্তর কোরিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যাহত রাখায় কয়েক মাস আগেও এমন বৈঠকের ভাবনা ছিলো কল্পনাতীত।

Author: আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম

আন্তর্জাতিক

এ সম্পর্কিত আরও খবর

barta24.com is a digital news outlet

© 2018, Copyrights Barta24.com

Emails:

[email protected]

[email protected]

Editor in Chief: Alamgir Hossain

Email: [email protected]

+880 173 0717 025

+880 173 0717 026

8/1 New Eskaton Road, Gausnagar, Dhaka-1000, Bangladesh