loader
Foto

ইয়েমেনের হুদায়দাহ বন্দরে সৌদি সমর্থিত জোটের হামলা

হুতি বিদ্রোহীদের শহর ছেড়ে যাওয়ার চূড়ান্ত সময়সীমা অতিক্রমের পর ইয়েমেনের হুদায়দাহ বন্দরে আক্রমণ শুরু করেছে সৌদি সমর্থিত জোট।

শান্তি স্থাপনে হুতি বিদ্রোহীদের ৪৮ ঘন্টার আল্টিমেটাম দেয় সৌদি সমর্থিত সামরিক জোট। বিদ্রোহীরা তা অগ্রাহ্য করায় জোটের পক্ষ থেকে এই পদেক্ষেপ নেয়া হলো।

সামরিক যান ও ভারী অস্ত্র নিয়ে ঐ বন্দরের পাশে অবস্থান নিয়েছে ইয়েংমেন ও সৌদি সমর্থিত সামরিক জোটের সৈন্যরা। বিদ্রোহীদের অবস্থান চিহ্নিত করে আকাশ এবং সাগর পথে হামলা চালানো হচ্ছে। শহরের বাইরে থেকেও শোনা যাচ্ছে বিস্ফোরণের শব্দ।

ইয়েমেনে ত্রাণ সামগ্রী পৌঁছানোর মূল প্রবেশদ্বার হুদায়দাহ বন্দর। যুদ্ধবিধ্বস্ত দেশটির সত্তর লাখেরও বেশি মানুষ দাতা সংস্থাগুলোর এই ত্রাণের উপর নির্ভরশীল। তাই শহরটিতে হামলা অব্যাহত থাকলে ভয়াবহ মানবিক বিপর্যয়ের আশঙ্কা করছে সাহায্যকারী সংস্থাগুলো। আশঙ্কা করা হচ্ছে এই হামলায় আক্রান্ত হতে পারে অন্তত আড়াই লাখ মানুষ।

সৌদি মালিকানাধীন আল এরাবিয়া নেটওয়ার্ক জানিয়েছে, হুদায়দাহ বন্দর মুক্ত করতে স্থল, জল ও আকাশ পথে বৃহৎ পরিসরে অভিযান শুরু করেছে তাদের জোট।

এদিকে, ইয়েমেন সরকার এক বিবৃতিতে জানিয়েছে, শান্তি স্থাপনে সব ধরনের কূটনৈতিক পদক্ষেপ ব্যর্থ হওয়ায় অবশেষে জোটের সহায়তায় আক্রমণ শুরু করা হয়েছে।  

 

Author: আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম

barta24.com is a digital news outlet

© 2018, Copyrights Barta24.com

Editor in Chief: Alamgir Hossain

Email: [email protected]

[email protected], [email protected]

+880 1707 082 000

8/1 New Eskaton Road, Gausnagar, Dhaka-1000, Bangladesh