থাই গুহায় উদ্ধার অভিযান:  প্রশংসায় বিশ্ব নেতাবৃন্দ

থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় আটকা পড়া ১২ কিশোর ও তাদের কোচকে সুস্থ অবস্থায় উদ্ধার করা হয়েছে। তিনদিনের শ্বাসরুদ্ধকর অভিযানের শেষদিন মঙ্গলবার (১০ জুলাই) বিকেলের দিকে চার কিশোর ও তাদের কোচকে বের করে আনা হয়।

১৮ দিন ধরে গুহায় আটকে থাকা ওয়াইল্ড সকাল ফুটবল ক্লাবের সবাই নিরাপদে বের করার খবর গণমাধ্যমে ছড়িয়ে পড়লে উদ্ধার অভিযানে নিয়োজিত কর্মীদের বন্দনা ও প্রশংসায় মেতে উঠেন বিশ্ব নেতারা। আটকে পড়া কিশোর ও উদ্ধারকর্মীদের সাহস, ধৈর্য্য ও ত্যাগের কথা তুলে ধরে বিভিন্ন ধরনের মন্তব্য করেছেন। বিশেষ করে উদ্ধার অভিযানে নিহত থাই ডুবুরি সামান কুনানকে শ্রদ্ধারসঙ্গে স্মরণ করেছেন। কেননা শুক্রবার তার আত্নত্যাগ উদ্ধার অভিযানের সম্পূর্ণ গতিপথ পাল্টে দেয়।

বিশ্বনেতাদের মধ্যে সবার আগে টুইটারে অভিনন্দন বার্তা পাঠান আইসল্যান্ডের প্রধানমন্ত্রী ক্যাটরিন জ্যকবডট্টির। এরপর একে এক অভিনন্দন বার্তা পাঠাতে থাকেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসো মে, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, স্পেনের রাজপরিবার, ভূটানের প্রধানমন্ত্রী টেসরিং টোবগে, প্রযুক্তিবিদ এলেন মাস্কসহ অন্যান্যরা।

শুভেচ্ছা জানানো পিছিয়ে নেই নামী-দামী ফুটবল ক্লাবগুলো। মঙ্গলবার সন্ধ্যাতে ফিফা, এএস রোমা, ম্যানচেষ্টার ইউনাইটেড তাদের স্ব স্ব টুইটার পেজ থেকে শুভেচ্ছা বার্তা পাঠায়। উদ্ধার হওয়া ১২ ফুটবলার ও তাদের কোচকে ওল্ড ট্রাফোডে বসে রেড ডেভিলদের খেলা দেখার আমন্ত্রণও জানিয়ে দিয়েছে ইউনাইটেড।

থাই গুহায় সফলভাবে উদ্ধার অভিযান সম্পন্ন হওয়ায় আনন্দের রেশ ছড়িয়ে পড়েছে গোটা থাইল্যান্ডে। টানা দুই সপ্তাহ গুহুার পাশে অপেক্ষারত স্বজন ও স্থানীয়রা ভি চিহ্ন দিয়ে স্বস্তি প্রকাশ করছে, স্বেচ্ছাসেবী ও উদ্ধারকর্মীরা নেচে গেয়ে উদযাপন শুরু করে দেয়, সাংবাদিকদের জন্য ফ্রি আপেল বিতরণ করে তারা। গুহা এলাকায়  মুখরোচক খাবার দাবার রান্না করা হয়েছে। বিশেষ করে ‘ফ্রাইড চিকেন’ নিয়ে তারা বোরসদের অপেক্ষায় আছে।

প্রসঙ্গত, ২৩ জুন বেড়াতে গিয়ে উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় আটকা পড়ে ওয়াইল্ড বোয়ার ফুটবল ক্লাবের ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ। তাদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। ১০ কিলোমিটার দীর্ঘ গুহাটি থাইল্যান্ডের অন্যতম দীর্ঘ গুহা। এখানে যাত্রাপথের দিক খুঁজে পাওয়া কঠিন। ভারী বর্ষণ আর কাদায় থাম লুয়াংয়ের প্রবেশ মুখ বন্ধ হয়ে গেলে তারা সেখানে আটকা পড়ে। নিখোঁজের পর গুহার পাশে তাদের সাইকেল এবং খেলার সামগ্রী পড়ে থাকতে দেখা যায়। নিখোঁজের নয় দিন পর সোমবার (২ জুলাই) দুইজন বৃটিশ ডুবুরি চিয়াং রাই এলাকার থাম লুয়াং গুহায় তাদের জীবিত সন্ধান পান। ১৭ দিন ধরে তারা সেখানে অবস্থান করছেন। গত তিন দিনে অভিযান চালিয়ে তাদের বাইরে বের করে আনতে সক্ষম হন থাই ও আন্তর্জাতিক উদ্ধারকর্মীরা। তবে চার বিশেষজ্ঞ ডুবুরি এখনো গুহার ভেতরে আছেন।

আন্তর্জাতিক এর আরও খবর

স্মৃতি: রক্তাক্ত ৯/১১

১৮ বছর আগের একটি দিন। ১১ সেপ্টেম্বর ২০০১ সাল। সংক্ষেপে ৯/১১। আধুনিক বিশ্বের প্রতিভূ মার্কিন যুক্তরাষ্ট্র থরথর কর...