Alexa

ইরানকে কাবু করতে ব্রিটিশ মিডিয়া ভাড়া করছে সৌদি আরব

ইরানকে কাবু করতে ব্রিটিশ মিডিয়া ভাড়া করছে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম

মধ্যপ্রাচ্য ও এর আশেপাশের রাজনীতিতে নিজেদের প্রভাব বৃদ্ধি করতে সৌদি আরব ব্রিটিশ গণমাধ্যম ইনডিপেনডেন্ট মিডিয়া কর্পোরেশনকে ভাড়া করছে। এ ব্রিটিশ মিডিয়া থেকে মধ্যপ্রাচ্যের বহুল ব্যবহৃত চারটি ভাষায় সৌদি পররাষ্ট্রনীতির স্বপক্ষে অনবরত সংবাদ প্রচার করা হবে। খবর ইরানের রাষ্ট্রনিয়ন্ত্রিত গণমাধ্যম প্রেসটিভি।

ইনডিপেনডেন্ট মিডিয়ার সঙ্গে সৌদি আরবের চুক্তি মোতাবেক সৌদি রিসার্চ এন্ড মার্কেটিং গ্রুপের (এসআরএমজি) চারটি পৃথক ভাষার সংবাদ ওয়েবসাইট তৈরি করা হবে।

এসআরএমজি এর মালিকানায় থাকা এই সংবাদমাধ্যম চারটির নাম হবে ইনডিপেনডেন্ট আরাবিয়া, ইনডিপেনডেন্ট উর্দু, ইনডিপেনডেন্ট তুর্কি ও ইনডিপেনডেন্ট পার্সিয়া।

/uploads/files/MUfKXNvU5IjuWItdiydFohfEyBGg0leFAKltiPbw.jpeg

এই সবকটি নিউজ ওয়েবসাইটই মূল সংবাদের উৎস হিসেবে ব্যবহার করবে ব্রিটিশ ইনডিপেনডেন্ট মিডিয়াকে। এছাড়াও লন্ডন, ইসলামাবাদ, ইসতানবুল ও নিউ ইয়র্ক থেকেও সৌদিপন্থী সংবাদ প্রকাশ করা হবে।

সৌদি আরবের এই নতুন সংবাদমাধ্যম ইরানের বিরুদ্ধে সৌদি প্রোপাাগাণ্ডায় ব্যবহৃত হবে বলে ধারণা করা হচ্ছে। এ কারণেই ফার্সি ভাষায় সংবাদ পোর্টাল করা হচ্ছে। কারণ ইরানের ইরনা, প্রেসটিভি ইত্যাদি মধ্যপ্রাচ্যে সৌদিবিরোধী প্রোপাগাণ্ডায় এগিয়ে রয়েছে। এছাড়াও আঞ্চলিক রাজনীতিতে তুরস্কের ক্রমবর্ধমান প্রভাবকে চ্যালেঞ্জ করতে তুর্কি ভাষায় ইনডিপেনডেন্টের সংবাদ প্রচার করা হবে।

পারমাণবিক শক্তিধর পাকিস্তানী জনগণের কাছে তুর্কি, ইরানি ও সৌদি তিন সরকারই জনপ্রিয় হতে চায়। তাই উর্দুতেও সংবাদ প্রচার করবে সৌদি আরব।

অন্যদিকে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিদ্বন্দ্বী হিসেবে আল আরাবিয়ার সঙ্গে যুক্ত হবে ইনডিপেনডেন্ট আরাবিয়া।

সৌদি ধনকুবের সুলতান আব্দুল জাদায়েল গত বছর ইনডিপেনডেন্ট এর এক তৃতীয়াংশ শেয়ার কিনে নেওয়ার পর থেকে ধারণা করা হচ্ছিল এই ব্রিটিশ মাধ্যমটির সঙ্গে গাঁটবেঁধে সম্পর্কিত হতে যাচ্ছে সৌদি আরব।

গত বছর এসআরএমজি মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ব্লমবার্গের সাথে এরকম একটি সংবাদ বিনিময় চুক্তি করে।

 

আন্তর্জাতিক এর আরও খবর