নির্মাণ কাজ শেষের পথে বিশ্বের তৃতীয় বৃহৎ মসজিদের

নির্মাণ কাজ শেষের পথে বিশ্বের তৃতীয় বৃহৎ মসজিদের, ছবি: সংগৃহীত

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম

নির্মাণ কাজ শেষের পথে বিশ্বের তৃতীয় বৃহৎ মসজিদের। এই মসজিদটি আফ্রিকা মহাদেশের বৃহৎ মুসলিম রাষ্ট্র আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সের মোহাম্মদিয়া নামক স্থানে নির্মিত হচ্ছে।

‘আলজেরিয়া গ্র্যান্ড মসজিদ’ নামের ওই মসজিদটি ২০১৮ সালের ডিসেম্বর মাস নাগাদ নামাজের জন্য উন্মুক্ত করে দেওয়া হতে পারে বলে জানিয়েছেন আলজেরিয়ার ধর্মবিষয়ক মন্ত্রী মোহাম্মদ ইসা।

আলোচিত এই মসজিদের নির্মাণ কাজ ২০১২ সালের মে মাসে শুরু হয়। নির্মাণ কাজ শেষে মসজিদ কমপ্লেক্সটি একটি বৈজ্ঞানিক ও পর্যটনকেন্দ্রে পরিণত হবে।

এই মসজিদে ১ লাখ ২০ হাজারেরও বেশি মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন। মসজিদটি ২ হাজার বর্গমিটারজুড়ে বিস্তৃত এবং এর মিনারের উচ্চতা প্রায় ২৬৫ মিটার।

এছাড়া মসজিদের ভূগর্ভস্থ তিন তলায় গাড়ি পার্কিংয়ে ব্যবস্থা থাকবে। ১ লাখ ৮০ হাজার বর্গমিটারের পার্কিংয়ে ৬ হাজারের বেশি গাড়ি অনায়াসে রাখা যাবে।

মসজিদ কমপ্লেক্সে রয়েছে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান আয়োজনের জন্য রয়েছে সুপরিসর আলাদা দু’টি হল।

মসজিদে আগত বইপ্রেমীদের জন্য থাকবে ২১ হাজার ৮০০ বর্গমিটারের সুবিশাল ও সমৃদ্ধ লাইব্রেরি। পুরো মসজিদ কমপ্লেক্স প্রকল্প বাস্তাবায়নে ব্যয় হচ্ছে- ১.৫ বিলিয়ন ডলার। এই মসজিদের নির্মাণ কাজ করছেন এক চীনা কোম্পানি।

এটি সৌদি আরবের মসজিদুল হারাম ও মসজিদে নববির পর বিশ্বের সর্ববৃহৎ মসজিদ হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছে।

এ প্রসঙ্গে আলজেরিয়ার ধর্মমন্ত্রী মোহাম্মদ ইসা বলেন, মুসল্লিদের সব ধরণের সুবিধাসম্পন্ন করে চলতি বছরের ডিসেম্বর নাগাদ যাবতীয় নির্মাণকাজ শেষ করা আমাদের টার্গেট। কোনো কারণে সম্ভব না হলে ২০১৯ সালের শুরুতে উদ্বোধনের আশা রাখি।

উল্লেখ্য, সুদানের পর আফ্রিকা মহাদেশের বৃহৎ মুসলিম রাষ্ট্র হলো- আলজেরিয়া। দেশটির মোট জনসংখ্যার প্রায় শতভাগই মুসলিম।

-আল আরাবিয়া অবলম্বনে

ইসলাম এর আরও খবর

লাখোকণ্ঠে মোনাজাত

বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত শুরু হয়েছে। মোনাজাত পরিচালনা করছেন কাকরাইল মার্কাজের মুরব্বি ও শূরা সদস্য হাফেজ মা...