দেশে ফিরেছেন ৬০ হাজার হাজী, থেকে গেলে ১ লাখ রিয়াল জরিমানা

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
বিমানবন্দরে হাজীদের ভিড়, ছবি: সংগৃহীত

বিমানবন্দরে হাজীদের ভিড়, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পবিত্র হজপালন শেষে সৌদি আরব থেকে এ পর্যন্ত মোট ৬০ হাজার ৩৫৯ জন বাংলাদেশি দেশে ফিরে এসেছেন।

বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্সের সর্বমোট ১৬১টি ফিরতি ফ্লাইটে তারা দেশে আসেন। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৭৮টি এবং সৌদি এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৮৩টি।

এ বছর পবিত্র হজ অনুষ্ঠিত হয়েছে ২১ আগস্ট। হজপালন করতে গিয়ে সৌদি আরবে এ পর্যন্ত ১১৮ জন বাংলাদেশি হজযাত্রী ইন্তেকাল করেছেন। তন্মধ্যে পুরুষ ৯৭ জন ও নারী ২১ জন। তারা মক্কা, মদিনা, জেদ্দা, মিনা ও আরাফাতের ময়দানে ইন্তেকাল করেন। তাদেরকে সেখানেই দাফন করা হয়েছে।

পবিত্র হজ পালন শেষে হাজীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হয় ২৭ আগস্ট, ফিরতি ফ্লাইট শেষ হবে ২৬ সেপ্টেম্বর।

চলতি বছর পবিত্র হজ পালনের জন্য বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্সের মোট ৩৭১টি ফ্লাইটে বাংলাদেশ থেকে সর্বমোট ১ লাখ ২৭ হাজার ২৯৮ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) সৌদি আরবে যান।

এদিকে ২০১৮ সালে হজ কার্যক্রম পরিচালনাকারী এজেন্সির মালিক ও মোনাজ্জেমদের (এজেন্সির প্রতিনিধি) জন্য জরুরি নোটিশ দিয়েছে সৌদি আরবে অবস্থিত বাংলাদেশের হজ অফিস।

সৌদি আরবের পাসপোর্ট বিষয়ক অধিদপ্তরের বরাত দিয়ে জারীকৃত ওই নোটিশে বলা হয়েছে, সৌদি আরবে অবস্থানের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর কোনো হাজী প্রস্থানে বিলম্ব করলে, সে বিষয়ে হাজীদের খেদমতে (সেবায়) কোনো কোম্পানী বা সংস্থার কর্তৃপক্ষকে অবহিত না করলে ওই সংস্থা বা কোম্পানীকে ১ লাখ সৌদি রিয়াল পর্যন্ত অর্থ দণ্ড প্রদান করা হবে এবং বেআইনিভাবে অবস্থানকারীদের সংখ্যা একাধিক হলে সংখ্যানুযায়ী প্রত্যেকের জন্য আলাদা আলাদ দণ্ড দেওয়া হবে। তাই হজপালনকারী, এজেন্সির মালিক বা মোনাজ্জেমদের নির্দিষ্ট সময়ে সৌদি আরব ত্যাগের জন্য বলা হলো।

আপনার মতামত লিখুন :