ইউরোপের মাটিতে বাংলাদেশি শিশু হাফেজের বিরল সাফল্য

বাংলাদেশের শিশু হাফেজ শিহাবুল্লাহ, ছবি: সংগৃহীত

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম

ইউরোপের দেশ ক্রোয়েশিয়ায় অনুষ্ঠিত ২৫তম আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় অংশ নিয়ে ৪৩টি দেশের প্রতিযোগীদের সঙ্গে লড়ে ৩য় স্থান অধিকার করেছে বাংলাদেশের শিশু হাফেজ শিহাবুল্লাহ।

ক্রোয়েশিয়ার রাজধানী জাগরেবের ইসলামিক সেন্টারে আয়োজিত এ প্রতিযোগিতায় ৪৩টি দেশের মোট ৭৫ জন প্রতিযোগী অংশ নিয়েছিল।

ক্রোয়েশিয়ার অনুষ্ঠিত কোনো প্রতিযোগিতায় এই প্রথম কোনো বাংলাদেশি অংশ নিয়ে সফলতা অর্জন করল।

কোরআন প্রতিযোগিতায় অংশ নিতে নয় বছর বয়সী কোরআনের এই হাফেজ বুধবার (২৬ সেপ্টেম্বর) রাত সাড়ে ৩টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকাল ৫টা থেকে প্রতিযোগিতাটি শুরু হয়। শেষ হয় শনিবার (২৯ সেপ্টেম্বর) রাতে।

প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে ক্রোয়েশিয়ার বিচারমন্ত্রী ও আন্তঃধর্মীয় সংস্থার প্রধান ড্রাজান বসনিকোভিচ এবং জাগরেবের প্রধান মুফতি আজিজ হাসানভিকসহ অন্য সরকারি কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

হিফজুল কোরআন বিভাগসহ তিন ক্যাটাগরি ও তেলাওয়াত বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

কুমিল্লা জেলার বড়ুরা উপজেলার সন্তান শিহাব। তার বাবার নাম নেয়ামতুল্লাহ মাহবুব। হাফেজ শিহাবুল্লাহ ক্বারী নাজমুল হাসান পরিচালিত যাত্রাবাড়ীস্থ তাহফিজুল কুরআন ওয়াসসুন্নাহ মাদরাসার ছাত্র। ক্রোয়েশিয়ায় হাফেজ শিহাবুল্লাহর সঙ্গে ক্বারী নাজমুল হাসান রয়েছেন।

হাফেজ শিহাবুল্লাহ সাত বছর বয়স থেকে কোরআনে কারিম হেফজ করা শুরু করেন এবং এক বছর বয়সেই তিনি কোরআনের হাফেজ হওয়ার সৌভাগ্য অর্জন করেন।

ইউরোপ মহাদেশের একটি দেশ ক্রোয়েশিয়া। রাজধানীর নাম জাগরেব। প্রায় হাজারেরও বেশি নানা আকৃতির দ্বীপ রয়েছে ক্রোয়েশিয়ার উপকূলে। সেখানকার অপূর্ব সুন্দর দ্বীপগুলো দেখলে চোখ জুড়িয়ে যায়।

ক্রোয়েশিয়ার আয়তন ৫৬ হাজার ৫৪২ বর্গকিলোমিটার। আয়তনের দিক থেকে বিশ্বে দেশটির অবস্থান ১২৬তম। ২০১৬ সালের তথ্যানুযায়ী, দেশটির মোট জনসংখ্যা ৮০ লাখের মতো।

ক্রোয়েশিয়ার বর্তমান সংবিধান ১৯৯০ সালের ২২ ডিসেম্বর গৃহীত হয়। তখনই সংবিধানে ধর্মীয় স্বাধীনতাকে স্বীকৃতি দেওয়া হয়।

ক্রোয়েশিয়ায় খ্রিস্টান জনসংখ্যা সর্বাধিক, যা দেশটির মোট জনসংখ্যার ৭৬ ভাগ। এছাড়া দেশটিতে ইসলাম ধর্মাবলম্বীর সংখ্যা ১৩ ভাগ। কোনো ধর্ম পালন করে না এমন মানুষসহ বিভিন্ন সম্প্রদায়ের মানুষও দেশটিতে বসবাস করেন।

এমন দেশে আন্তর্জাতিকমানের কোরআন প্রতিযোগিতার আয়োজন নিঃসন্দেহে বিরল ঘটনা। সেটা বাংলাদেশের জন্য আরও স্মরণীয় হাফেজ শিহাবুল্লাহর সাফল্যে।

ইসলাম এর আরও খবর

লাখোকণ্ঠে মোনাজাত

বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত শুরু হয়েছে। মোনাজাত পরিচালনা করছেন কাকরাইল মার্কাজের মুরব্বি ও শূরা সদস্য হাফেজ মা...