বাংলাদেশের কিশোরী হাফেজ দুবাই কোরআন প্রতিযোগিতায়

বাংলাদেশের কিশোরী হাফেজ দুবাই কোরআন প্রতিযোগিতায়, ছবি: সংগৃহীত

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম

‘শায়খা ফাতেমা বিনতে মোবারাকা’ হিফজুল কোরআন প্রতিযোগিতাটি বিশ্বের অন্যতম বড় কোরআন প্রতিযোগিতা। আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় শুধুমাত্র নারীরাই অংশ নিয়ে থাকেন।

বিগত তিন বছরের ধারাবাহিকতায় রোববার (৪ নভেম্বর) থেকে দুবাইয়ে শুরু হয়েছে ‘শায়খা ফাতেমা বিনতে মোবারাকা’ কোরআন প্রতিযোগিতার চতুর্থ আসর। প্রতিযোগিতা চলবে ১৬ নভেম্বর পর্যন্ত।

এবারের প্রতিযোগিতায় ৮৪টি দেশের প্রতিযোগিতা অংশ নিয়েছেন। প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন বাংলাদেশের কিশোরী হাফেজ নুসাইবা সুলতানা ইলমা।

১৪ বছর বয়সী কোরআনের এই হাফেজ কারি সালামাতুল্লাহ পরিচালিত মারকাযুল হুফফাজ ইন্টারন্যাশনাল মাদরাসার বালিকা শাখার শিক্ষার্থী। এর আগে মারকাযুল হুফফাজ ইন্টারন্যাশনাল মাদরাসার শিক্ষার্থীরা বেশ কয়েকটি আন্তর্জাতিক (জর্দান, সুদান) প্রতিযোগিতায় অংশ নিয়ে সফলতা অর্জন করেছে।

নুসাইবা ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত বাছাই পরীক্ষায় শতাধিক প্রতিযোগীকে হারিয়ে দুবাইয়ের টিকিট লাভ করেন। দুবাই কোরআন প্রতিযোগিতায় অংশ নিতে নুসাইবা ১ নভেম্বর, বৃহস্পতিবার দুবাইয়ের উদ্দেশে ঢাকা ছেড়ে যান।

দুবাই কোরআন প্রতিযোগিতার আয়োজক কমিটির চেয়াম্যান হলেন- ইবরাহিম মুহাম্মাদ বুমালহা।

কিশোরী হাফেজ নুসাইবা সুলতানা ইলমার ভাই হাফেজ মোহাম্মদ নাহিয়ান কায়সার ২০১৫ সালে মিসরের রাজধানী কায়রোতে অনুষ্ঠিত ২২তম আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় ৭০টি দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছিল।

নুসাইবা বাগেরহাট জেলার উৎকুল গ্রামের সন্তান। তার পিতা মাওলানা কারী মোহাম্মদ মাহবুবুর রহমান রাজধানী ধানমন্ডির একটি মসজিদের ইমাম ও খতিব।

ইসলাম এর আরও খবর

লাখোকণ্ঠে মোনাজাত

বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত শুরু হয়েছে। মোনাজাত পরিচালনা করছেন কাকরাইল মার্কাজের মুরব্বি ও শূরা সদস্য হাফেজ মা...