সালামওয়েব: মুসলিমদের জন্য নতুন নেট ব্রাউজার

সালামওয়েব: মুসলিমদের জন্য নতুন নেট ব্রাউজার, ছবি: সংগৃহীত

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম

মালয়েশিয়ার প্রযুক্তিবিদদের নেওয়া নতুন এক উদ্যোগ নিয়ে নেট দুনিয়ায় ব্যাপক আলোচনা হচ্ছে। নতুন এই প্রযুক্তির উদ্যোক্তাদের ভাষ্য অনুযায়ী, ইন্টারনেটে গোপনীয়তা সম্পর্কে বর্তমানে গড়ে উঠা উদ্বিগ্নতা, অনলাইনের অপব্যবহারের ইত্যাদির কারণেই মুসলিমদের জন্য এমন একটি ইন্টারনেট ব্রাউজারের প্রয়োজন- যা ইসলামিক মূল্যবোধের প্রতিফলন ঘটাবে এবং নিরাপদ ইন্টারনেট ব্যবহারের নিশ্চয়তা দেবে।

এমনই একটি নেট ব্রাউজার সালামওয়েব। সালামওয়েব টেকনোলজির পরিচালক হাসনি জারিনা মোহাম্মদ খান বিভিন্ন গণমাধ্যমকে জানিয়েছেন, সালামওয়েব নামের নতুন এই মোবাইল ফোন ইন্টারনেট ব্রাউজার মুসলিম ব্যবহারকারীদেরকে ইসলামি অভিজ্ঞতা দিতে সক্ষম। এই ব্রাউজারে একইসঙ্গে বার্তা আদান-প্রদান, খবর পড়াসহ অন্য সব বিষয় যুক্ত হয়েছে।

নতুন এই ব্রাউজারের লক্ষ্য হচ্ছে, বিশ্বের ১.৮ বিলিয়ন মুসলিম ইন্টারনেট ব্যবহারকারীর অন্তত ১০ শতাংশকে এর আওতায় আনা। তবে তারা নতুন এই ব্রাউজার তৈরি করার ক্ষেত্রে বিশ্বের বড় বড় ইন্টারনেট কোম্পানি যেমন- গুগল, ফেসবুকের মতো প্রতিষ্ঠানের সমালোচনার মুখে পড়েছে।

হাসনি জারিনা বলেন, আমরা জানি যে, ইন্টারনেটে খারাপ এবং ভালো উভয় দিকই রয়েছে। সুতরাং সালামওয়েব আপনার জন্য সেই জানালা তৈরি করেছে যাতে করে আপনি শুধুমাত্র ভালো দিকসমূহ দেখতে পান।’

সালামওয়েব নামের ব্রাউজারটিকে এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে করে এটি ওয়েবসাইটসমূহের মধ্য থেকে ক্ষতিকর সাইটসমূহকে বাছাই করতে পারে এবং একইসঙ্গে ব্যবহারকারীকে পর্নো এবং জুয়া সম্পর্কিত সাইটগুলো সম্পর্কে সতর্ক বার্তা দিতে পারে।

সালামওয়েবের মাধ্যমে ব্যবহারকারী কাবা শরিফ সম্পর্কে দিক-নির্দেশনা পাবেন এবং নামাজের সময় সম্পর্কে জানতে পারবেন।

সালামওয়েব নামের ব্রাউজারটি ইতোমধ্যেই মালয়েশিয়ার ‘ইন্ডিপেন্ডেন্ট আমানি শরিয়া সুপারভাইজরি বোর্ড’ দ্বারা অনুমোদিত হয়েছে। এতে ওপেন সোর্স ক্রোমিয়াম ব্যবহার করে বা গুগল ক্রোম ব্রাউজারের ওপর ভিত্তি করে এটি তৈরি করা হয়েছে।

হাসনি জারিনা আরও বলেন, ‘আমরা একটি বৈশ্বিক মূল্যবোধকে সামনে নিয়ে এসেছি। যদিও এটি মুসলিমদের জন্য তৈরি করা কিন্তু এটি যে কেউ ব্যাবহার করতে পারে। ইন্টারনেট অনেক সময় ক্ষতিকর স্থান হয়ে উঠে। আমাদের একটি বিকল্প থাকা আবশ্যক।’

-বিজনেস টাইমস অবলম্বনে

ইসলাম এর আরও খবর