Alexa

ব্রিটেনে মসজিদ সুরক্ষায় অতিরিক্ত অর্থ বরাদ্দের ঘোষণা

ব্রিটেনে মসজিদ সুরক্ষায় অতিরিক্ত অর্থ বরাদ্দের ঘোষণা

ইস্ট লন্ডন জামে মসজিদের চিত্র, ছবি: সংগৃহীত

১৫ মার্চ নিউজিল্যান্ডের দুই মসজিদের সন্ত্রাসী হামলার পর মসজিদসহ বিভিন্ন ধর্মাবলম্বীদের উপাসনালয়ের সুরক্ষায় বরাদ্দ বাড়িয়েছে যুক্তরাজ্য। এ জন্য বুধবার (২০ মার্চ) ব্রিটিশ সরকার অতিরিক্ত ১৬ লাখ ইউরো বরাদ্দের ঘোষণা দিয়েছে।

এই ঘোষণার দিন রাতেই ব্রিটেনে একরাতে পাঁচটি মসজিদে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। যদিও হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। হামলায় মসজিদের জানালা, দরজা ভাঙচুর করেছে অস্ত্রধারী অজ্ঞাত দুর্বৃত্তরা।

বুধবার গভীর রাতের এসব হামলার ঘটনায় আতঙ্ক তৈরি হয়েছে বার্মিংহামের মুসলিমদের মাঝে। তারা শুক্রবারের (২২ মার্চ) জুমার নামাজের সময় কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার জন্য দেশটির পুলিশের প্রতি আহ্বান জানিয়েছেন।

দেশটির কাউন্টার টেরোরিজম পুলিশ বলছে, রাতে মসজিদে হামলা চালিয়ে ভাঙচুরের এসব ঘটনায় তদন্ত শুরু হয়েছে।

হামলায় ক্ষতিগ্রস্থ মসজিদগুলো হলো- উইটন ইসলামিক সেন্টার, উইটন রোডের ব্রোডওয়ে মসজিদ, স্লেড রোড মসজিদ, আর্ডিংটন মসজিদ ও অ্যাস্টন রোড মসজিদ।

সরকারের ঘোষিত তহবিল থেকে প্রাপ্ত অর্থ দিয়ে উপাসনালয়ের বাহ্যিক সুরক্ষা নিশ্চিত করতে নিরাপত্তা বেষ্টনি ও সিসিটিভিসহ নিরাপত্তা সামগ্রীর ব্যবস্থা করা হয়। এই তহবিলের এক তৃতীয়াংশের বেশি বরাদ্দ পায় মসজিদ।

বৃটিশ সরকারের ঘোষিত অতিরিক্ত তহবিলের মাধ্যমে যুক্তরাজ্যের আরও বেশি মসজিদ সুবিধা পাবে বলে আশা করা হচ্ছে।

নতুন বরাদ্দের আগে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র দফতর তিন বছরে প্রার্থনালয় সুরক্ষা তহবিলে ২৪ লাখ ইউরো বরাদ্দের প্রতিশ্রুতি দেয়। তবে নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে উগ্র ডানপন্থীর হামলার পর নতুন করে ১৬ লাখ ইউরো বরাদ্দের ঘোষণা দিল। এছাড়া নিরাপত্তা প্রশিক্ষণের জন্য আরও ৫০ লাখ ইউরো বরাদ্দের প্রতিশ্রুতিও দিয়েছে ব্রিটিশ স্বরাষ্ট্র দফতর।

নতুন সুরক্ষা প্রশিক্ষণ তহবিল থেকে প্রার্থনালয়গুলো তিন বছর ধরে সুবিধা পাবে।

যুক্তরাজ্যজুড়ে ঘৃণাবাদী অপরাধ বৃদ্ধির জেরে প্রার্থনালয় সুরক্ষা তহবিল গঠন করা হয়। গত বছর ব্রিটিশ সরকারের প্রকাশিত তথ্য অনুযায়ী ধর্মীয় ঘৃণাবাদের ৫২ শতাংশেরই শিকার হয়েছে মুসলমান সম্প্রদায়।

আপনার মতামত লিখুন :