Alexa

ইসলামিক ফাউন্ডেশনের সেহরি ও ইফতারের সময়সূচি

ইসলামিক ফাউন্ডেশনের সেহরি ও ইফতারের সময়সূচি

ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত সেহরি ও ইফতারের সময়সূচি, ছবি: সংগৃহীত

পবিত্র রমজান মাসের চাঁদ দেখা সাপেক্ষে এবার রোজা শুরু হতে পারে আগামী ৭ অথবা ৮ মে। তবে ৭ মে রমজান মাস শুরুর সময় ধরে শুধুমাত্র ঢাকা জেলার জন্য ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ সেহরি ও ইফতারের সময়সূচি প্রস্তুত করে প্রকাশ করেছে।

সোমবার (৮ এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশন ১৪৪০ হিজরির রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে।

ওই সময়সূচি অনুযায়ী, ৭ মে প্রথম রোজার দিন ঢাকায় সেহরির শেষ সময় ভোর রাত ৩টা ৫২ মিনিট এবং ইফতারের সময় ৬টা ৩৪ মিনিট। সে হিসেবে এবার রোজা রাখতে হচ্ছে প্রায় পৌনে ১৫ ঘণ্টা সময় ধরে।

তবে দূরত্ব অনুযায়ী ঢাকার সময়ের সঙ্গে সর্বোচ্চ ১১ মিনিট পর্যন্ত যোগ করে ও ১০ মিনিট পর্যন্ত বিয়োগ করে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ সেহরি ও ইফতার করবেন।

সময়সূচিতে বলা হয়েছে, সেহরির শেষ সময় সতর্কতামূলকভাবে সুবহে সাদেকের ৩ মিনিট পূর্বে ধরা হয়েছে এবং ফজরের ওয়াক্তের শুরু সুবহে সাদেকের ৩ মিনিট পর রাখা হয়েছে। অতএব সেহেরির সতর্কতামূলক শেষ সময়ের ৬ মিনিট পর ফজরের আজান দিতে হবে। সূর্যাস্তের পর সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।

প্রকাশিত সময়সূচিতে ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মোহাম্মদ আবদুল্লাহ, মুহাদ্দিস মুফতি ওয়ালীয়র রহমান খান, দ্বীনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক মো. আনিছুর রহমানসহ বেশ কয়েকজনের নাম রয়েছে।

এ সময়সূচি শুধুমাত্র ঢাকা জেলার জন্য। ইসলামিক ফাউন্ডেশন নিজ নিজ জেলার জন্য আলাদা আলাদা সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করবে।

আপনার মতামত লিখুন :