৩৫ দেশে তারাবির ইমাম পাঠাবে সৌদি আরব

ইসলাম ডেস্ক
৩৫ দেশে তারাবির ইমাম পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয়, ছবি: সংগৃহীত

৩৫ দেশে তারাবির ইমাম পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয়, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আর কয়েকদিন পর শুরু হবে পবিত্র রমজান মাস। মহিমান্বিত এ মাসে তারাবি এবং শেষ রাতে তাহাজ্জুদ নামাজের ইমামতির জন্য বিশ্বের ৩৫টি মুসলিম দেশে ৭০ জন ইমাম পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।

বিশ্বব্যাপী ইসলামের সঠিক বাণী ছড়িয়ে দিতে সৌদি আরবের এই উদ্যোগ। এ জন্য ইতোমধ্যে ৭০ জন সৌদি ইমামকে অনুমোদন দিয়েছেন দেশটির ইসলাম ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

এভাবে ভিন্ন দেশে ইমাম পাঠানোর ফলে বিশ্বের মুসলিমদের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক আরও নিবিড় হবে বলে মনে করা হচ্ছে।

সৌদি আরবের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধি আবদুল লতিফ আশ শায়খ বলেন, কোরআনের হাফেজ এই ৭০ জন ইমামকে সৌদি আরবের শরিয়া কলেজ থেকে বাছাই করা হয়েছে। যারা ইসলামের গভীর এবং সঠিক জ্ঞানের অধিকারী।

প্রশিক্ষণপ্রাপ্ত এসব ইমাম বিভিন্ন দেশের মুসল্লিদের সঙ্গে সহজে মিশতে পারবেন, ইসলামের যথাযথ ব্যাখ্যা দিয়ে মানুষকে সহযোগীতা করার পাশাপাশি সুন্দর কোরআন তেলাওয়াতের মাধ্যমে কোরআনের বৈশিষ্ট্য তুলে ধরতে পারবেন।

সুযোগ্য এসব ইমাম মুসলিম দেশগুলোর জন্য একেক জন সৌদি আরবের দূতের মতো। ইসলামের বিষয়ে বিভিন্ন ভ্রান্তি কাটিয়ে ইসলামের নানা বিষয়ে অপব্যাখ্যা দূর করে সঠিক ব্যাখ্যার মাধ্যমে দেশগুলোর মুসল্লিদের সাহায্য করবেন তারা।

মুসলিম দেশগুলোর প্রতি সৌদি আরব দায়িত্বশীল, ইমামদের মাধ্যমে এই বার্তা সৌদি আরব পৌঁছে দিতে চায়।

তবে কোন ৩৫টি দেশে এই ৭০ জন ইমাম যাচ্ছেন তা এখনও ঘোষণা দেয়া হয়নি। ধারণা করা হচ্ছে, বিভিন্ন সময়ে সৌদি আরবের পাশে থেকেছে এমন দেশগুলোতে ইমামদের পাঠানো হবে।

আপনার মতামত লিখুন :