Alexa

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ইউরোপের প্রথম ইকো মসজিদ

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ইউরোপের প্রথম ইকো মসজিদ

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ইউরোপের প্রথম ইকো মসজিদ, ছবি: সংগৃহীত

নামাজের জন্য খুলে দেওয়া হয়েছে ইউরোপের প্রথম পরিবেশবান্ধব ইকো মসজিদ। লন্ডনের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় এলাকার রোমসির মিল রোডে নির্মিত হয়েছে মসজিদটি।

২০১৬ সালের সেপ্টেম্বরে মসজিদটির নির্মাণকাজ শুরু হয়। চলতি বছরের জানুয়ারি মাসে এর নির্মাণ কাজ শেষ হয় এবং ২৪ এপ্রিল মসজিদটি নামাজ আদায়ের মধ্য দিয়ে উদ্বোধন করা হয়।

এই মসজিদে একসঙ্গে ১ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। এ ছাড়া জনকল্যাণমূলক নানা ব্যবস্থা রয়েছে মসজিদ কমপ্লেক্সে। রয়েছে সুপরিসর সেমিনার হল, শিশু ও নারীদের কোরআন শিক্ষার ব্যবস্থা ও মরদেহ রাখার স্থান।

২০০৮ সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজের লেকচারার ড. টিমোথি উইন্টার এই মসজিদ নির্মাণের উদ্যোগ নেন এবং তহবিল সংগ্রহ শুরু করেন।

ইউরোপের প্রথম ইকো মসজিদ নির্মাণে এগিয়ে আসেন ইউরোপসহ মধ্যপ্রাচ্য ও এশিয়ার কয়েকটি দেশ।
ইউরোপের প্রথম ইকো মসজিদ

তবে তুরস্ক মসজিদটি নির্মাণে মোট খরচের প্রায় দুই-তৃতীয়াংশ খরচ বহন করেছে। ২০০৯ সালে ক্যামব্রিজের মিল রোডে ৪ মিলিয়ন ইউরো খরচ করে ১ একর জমি কেনা হয়। মসজিদের নকশা তৈরিতে লন্ডনের প্রখ্যাত ইকো স্থপতিবিদ মার্ক বারফিল্ডকে নিয়োগ দেওয়া হয়। মসজিদ চত্বরের সৌন্দর্য বর্ধনে অলঙ্করণে কাজ করেন বিখ্যাত শিল্পী ইম্মা ক্লার্ক।

এসব নকশা ২০১২ সালে মসজিদ কাউন্সিল কর্তৃক অনুমোদিত হয়। এরপর সবুজ সমারোহের আদলে কাঠ ও ইট ও টাইলসের ব্যবহারে তৈরি করা হয় এক গম্বুজ বিশিষ্ট পরিবেশবান্ধব ক্যামব্রিজ ইকো মসজিদ।

-অ্যারাবিয়ান বিজনেস ডটকম অবলম্বনে

আপনার মতামত লিখুন :