জলপাই আচারে ইফতার করেন ফিলিস্তিনিরা

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
ফিলিস্তিনিরা জলপাই দিয়ে নানা পদের খাবার বানান, ছবি: সংগৃহীত

ফিলিস্তিনিরা জলপাই দিয়ে নানা পদের খাবার বানান, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পৃথিবীজুড়ে মুসলমানরা সিয়াম তথা রোজা পালন করছেন। আবহাওয়া উত্তপ্ত থাকায় বিশ্বের অধিকাংশ দেশেই রোজা পালন অত্যন্ত কঠিন হয়ে পড়েছে। তেষ্টায় যেন প্রাণ ওষ্ঠাগত। এ তো গেল আবহাওয়াজনিত সমস্যা।

কিন্তু মানবসৃষ্ট সমস্যায়ও রয়েছেন বহু দেশের মুসলমান। পৃথিবীর বিভিন্ন দেশে নিপীড়ন-নির্যাতনের মধ্যে রোজা পালন করতে হচ্ছে মুসলমানদের। চীনের কনসেনট্রেশন ক্যাম্পে সংশোধনের নামে যার পর নাই নির্যাতন চালানো হচ্ছে উইঘুর মুসলিমদের। দেশটির সরকার স্বীকার না করলেও এবার সেই ক্যাম্পে চাকরি করা এক প্রশিক্ষক ফাঁস করে দিয়েছেন নির্যাতনের কথা।

তার দাবি, মুসলমানিত্ব ত্যাগ করে কমিউনিজম আদর্শ পুরোপুরি পালনের জন্য তাদের ওপর চালানো হয় কঠোর নির্যাতন।

একই অবস্থা ফিলিস্তিনিদের। মধ্যপ্রাচ্যে পশ্চিমাদের মদদপুষ্ট ইসরাইল অবৈধভাবে ফিলিস্তিনিদের জমিজমা দখল করেই ক্ষান্ত হয়নি, নিত্য তারা পাখির মতো হত্যা করছে মুসলিম নাগরিকদের। অবরুদ্ধ করে রেখেছে ফিলিস্তিনি জনসংখ্যা অধ্যুষিত গাজা উপত্যক। সেখানকার মুসলিমরা শুধু খাদ্য সঙ্কটে ভোগে, তা নয়; তাদের কোনো প্রকার ওষুধ সরবরাহ করা হয় না। চিকিৎসার জন্য কোনো ভালো হাসপাতালেও যেতে পারে না।

ফিলিস্তিনিরা জলপাই দিয়ে নানা পদের খাবার বানান, ছবি: সংগৃহীত

চলতি রমজানে এসব মুসলিম পড়েছেন প্রচণ্ড খাদ্য সঙ্কটে। তারা নিদারুণ কষ্টে অনাহারে-অর্ধাহারে সেহেরি গ্রহণ করে থাকেন। ইফতার করতে হয় শুধু জলপাই দিয়ে।

যেমন দেখা গেল রমজানের শুরুতেই। এক ফিলিস্তিনি ফুটপাতে বিভিন্ন বাটিতে বিক্রির জন্য সাজিয়ে রেখেছেন শুধু জলপাই। কোনো বাটিতে রান্না করা, আবার কোনো বাটিতে আচার বানানো। আর এগুলোই ক্রেতারা কিনে নিয়ে যাচ্ছেন ইফতারের জন্য।

বিশ্বজুড়ের ফিলিস্তিনের জলপাইয়ের বেশ সুনাম রয়েছে। তারা জলপাই দিয়ে নানাপদের খাবার প্রস্তুত করে থাকেন।

জলপাইর তেল বা অলিভ অয়েল উৎপাদনে পৃথিবীর সেরা হলো ফিলিস্তিন। তাদের ভূ-খণ্ডের ৪৫ ভাগই জলপাই গাছের জন্য বরাদ্দ। জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, জলপাই শিল্প ফিলিস্তিনের প্রায় এক লাখ পরিবারের অন্যতম আয়ের উৎস। যেখানে ১৫ শতাংশ নারী কাজ করেন।

আপনার মতামত লিখুন :