আমেরিকার ডেট্রয়েট ব্যতিক্রমী সেহেরি উৎসব

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
আমেরিকার ডেট্রয়েট ব্যতিক্রমী সেহেরি উৎসব, ছবি: সংগৃহীত

আমেরিকার ডেট্রয়েট ব্যতিক্রমী সেহেরি উৎসব, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে প্রথমবারের মতো নির্বাচিত দুই মুসলিম নারীর একজন রাশিদা তালিব। তিনি ডেট্রয়েটের বাসিন্দা। আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যের সবচেয়ে বড় শহর ডেট্রয়েট।

এই শহরের অন্যতম মসজিদ হলো- আল ইসলাহ জামে মসজিদ। সেই মসজিদের উদ্যোগে ব্যতিক্রমী এক সেহেরি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

যে অনুষ্ঠান পবিত্র রমজান মাসে সম্প্রীতির এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। ওই অনুষ্ঠানে মুসলমানদের সঙ্গে অমুসলিমরা একসঙ্গে সেহেরি খেয়েছেন।

সোমবার (২০ মে) আয়োজিত ওই সেহেরি অনুষ্ঠানে প্রায় ১০ হাজার দর্শনার্থী অংশগ্রহণ করেছেন। অবশ্য এমন সম্প্রীতিময় আয়োজন এবারই প্রথম নয়। এর আগেও গত বছর রমজানে একই রকম আয়োজন করেছিল ডেট্রয়েট শহরের বাসিন্দারা। এবার দ্বিতীয় বার্ষিক সেহেরি অনুষ্ঠানে হাজার হাজার মুসলিম ও অমুসলিম অংশগ্রহণ করেছেন।

স্থানীয়রা বিভিন্ন ধর্মের হলেও শেষ রাতে সেহেরি খাওয়ার উৎসবকে সৌহার্দ্য ও সম্প্রীতি স্থাপনের দৃষ্টান্ত হিসেবে স্বাগত জানিয়েছেন।

তাদের কথা, মুসলিমদের সেহেরি উৎসবে সমাজের বিভিন্ন শ্রেণি ও ধর্মের লোকদের সঙ্গে নিবিড় সম্পর্ক তৈরি করে। অমুসলিমরাও এ সম্পর্কে যুক্ত হতে চায়। তাই এ আয়োজনের উদ্দেশ্য।

আয়োজনে উপস্থিত মুসলিমরা জানান, তারা এমন আয়োজন বারবার করতে আগ্রহী। এ উদ্যোগের ফলে মুসলিমদের সঙ্গে ডেট্রয়েট শহরসহ বেশ কিছু শহরের অমুসলিমদের মাঝে সুন্দর সম্পর্ক তৈরি হয়েছে।

সেহেরি উৎসব উপলক্ষে অনুষ্ঠানস্থলে মধ্যপ্রাচ্য ও কানাডার বিভিন্ন খাদ্যসামগ্রীসহ ২২টি খাবারের দোকান দেওয়া হয়। ওইসব দোকান থেকে খাবার সরবরাহ করা হয়েছে।

কথিত ইসলাম ফোবিয়ার এ সময়ে এমন আয়োজনের প্রশংসা করেছেন ভিন্ন ধর্মাবলম্বীরা।

আপনার মতামত লিখুন :