ইসলামকে বিদআতমুক্ত রাখতে হবে: মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথিবৃন্দ, ছবি: বার্তা২৪.কম

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথিবৃন্দ, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বিশ্বাস ও আমল তথা প্রায়োগিক ক্ষেত্রে দ্বীন ইসলামের বিকৃতির বিষয়টিকেই আল্লাহর রাসূল (সা.) বিদআত নামে অভিহিত করেছেন। বিদআত এমন এক ব্যাধি যা মুসলিম উম্মাহকে দ্বীনের মূল চেতনা থেকে ধীরে ধীরে সরিয়ে দেয়। বাংলাদেশে বিভিন্ন পথ ও পদ্ধতিতে ইসলাম সম্প্রসারিত হওয়ায় এবং ইসলামি জ্ঞানের স্বল্পতা হেতু এ অঞ্চলের মুসলিমদের মধ্যে জ্ঞাত বা অজ্ঞাতসারে বিভিন্ন বিদআত অনুপ্রবেশ করেছে এবং দিন দিন এর ব্যাপকতা বৃদ্ধি পাচ্ছে। এ ধারা চলতে থাকলে দ্বীন ও শরীয়ত এক সময় বিদআতের বেড়াজালে এমনভাবে আবদ্ধ হয়ে পড়বে যে, বিদআতের আগাছা থেকে দ্বীন ও শরীয়তের মূল রূপ অনুধাবন করা কষ্টকর হয়ে পড়বে এবং ধীরে ধীরে ইসলাম মৌলিকত্ব হারিয়ে একটি কুসংস্কারাচ্ছন্ন লোকাচারে পর্যবসিত হবে।

শনিবার (২৫ মে) বাংলাদেশ ইসলামিক ল’ রিসার্চ এন্ড লিগ্যাল এইড সেন্টার কর্তৃক প্রকাশিত ‘বিদআত’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইসলামিক ল’ রিসার্চ এন্ড লিগ্যাল এইড সেন্টারের নির্বাহী পরিচালক মাওলানা শহীদুল ইসলাম।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিদআত গ্রন্থের লেখক প্রফেসর ড. আহমদ আলীসহ বিপুল সংখ্যক লেখক, ইসলামি স্কলার, সাংবাদিক ও গবেষকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. শামছুল আলম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, মাওলানা রুহুল আমীন সাদী, মুফতি এনায়েতুল্লাহ, মাওলানা মুহিউদ্দীন কাসেমি, মাওলানা মুনীরুল ইসলাম, মাওলানা আলী হাসান তৈয়ব, মাওলানা মিরাজ রহমান, মাওলানা এহসান সিরাজ, মাওলানা ইহসানুল হক, মাওলানা আবদুস সাত্তার আইনী, মাওলানা মানযূরুল হক, হাম্মাদ রাগিব, মাওলানা ওয়ালী উল্লাহ সিরাজ, মাওলানা ইলয়াস হুসাইন ও মাওলানা আবদুল গাফফার প্রমুখ।

সভায় বক্তারা ইসলামি জীবনাদর্শ যাতে বিকৃতি ও পরিবর্তনের হাত থেকে রক্ষা পেয়ে তার মূল সৌন্দর্য্য নিয়ে স্বরূপে দীপ্তিমান থাকে সে জন্য প্রয়োজন প্রচলিত বিদআতসমূহ চিহ্নিত করার ওপর গুরুত্বারোপ করেন।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/25/1558797392303.jpg

তারা বলেন, বিদআত হলো- আগাছা, ইসলামকে আগাছামুক্ত রাখা প্রত্যেক মুসলমানের কর্তব্য।

‘বিদআত’ বইটির লেখক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আহমদ আলী। আট খণ্ডে সমাপ্য এ সিরিজের ১ম ও ২য় খণ্ডের মোড়ক উন্মোচিত হয়েছে আজ।

২০৮ পৃষ্ঠা, ডবল ডিমাই, ৭০ গ্রাম অফসেট কাগজে মুদ্রিত এবং চাররঙ্গা প্রচ্ছদ ও বোর্ডবাধাই বিদআত ১ম খণ্ডের মুদ্রিত মূল্য ৩০০ টাকা। ১ম খণ্ডে আলোচিত হয়েছে- বিদআতের পরিচয়, প্রকরণ, পর্যায়, বিদআত নিন্দনীয় হওয়ার কারণ, বিদআত প্রচলনের অনুষঙ্গ, বিদআত চেনার মানদণ্ড, বিদআতীদের বৈশিষ্ট্য ও তাদের চেনার উপায়, বিদআতিদের পরিণতি ও শাস্তি ইত্যাদি।

২য় খণ্ডের পৃষ্ঠা সংখ্যা ৫৯২, ৭০ গ্রাম অফসেট কাগজে মুদ্রিত এবং চার কালারের প্রচ্ছদ ও বোর্ডবাধাই গ্রন্থটির মুদ্রিত মূল্য ৬০০ টাকা। ২য় খণ্ডে আকিদা-বিশ্বাসের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন বিদআত নিয়ে আলোচনা করা হয়েছে। এগারটি অধ্যায়ে বিভক্ত এ খণ্ডে জ্ঞানের উৎস, আল্লাহতায়ালার জাত ও তাওহিদ, সালাত তথা রাসূলুল্লাহ (সা.) ও অন্যান্য নবী-রাসূল, কোরআন ও অন্যান্য কিতাব, ফেরেশতা, পরকাল, তাকদির, ইসলাম ও অন্যান্য ধর্ম, সাহাবায়ে কেরাম (রা.) সম্পর্কিত বিভিন্ন ভ্রান্ত ধারণা ও সংশ্লিষ্ট বিদআত তুলে ধরা হয়েছে।

দৃষ্টিনন্দন প্রচ্ছদ, অফসেট পেপার ও ঝকঝকে ছাপায় প্রকাশিত বিদআত সিরিজের এ খণ্ড দু’টি জাতি-ধর্ম নির্বিশেষে সব জ্ঞানপিপাসু পাঠক বিশেষ করে প্রত্যেক শিক্ষিত মুসলিম ব্যক্তির পড়া প্রয়োজন। তাছাড়া ইসলামি গবেষক, সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক, শিক্ষার্থী, উৎসাহী পাঠকসহ সকলের সংগ্রহে রাখার মতো।

আপনার মতামত লিখুন :