Alexa

বাংলাদেশি শিক্ষার্থীর থিসিস বৈরুত থেকে প্রকাশ

বাংলাদেশি শিক্ষার্থীর থিসিস বৈরুত থেকে প্রকাশ

বাংলাদেশি শিক্ষার্থীর থিসিস বৈরুত থেকে প্রকাশ, ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সাবেক শিক্ষার্থী আব্দুল মতিন-এর এমএ পরীক্ষার জন্য দাখিলকৃত থিসিস পেপারটি লেবাননের রাজধানী বৈরুতে অবস্থিত বিশ্ববিখ্যাত প্রকাশনী ‘দারুল কুতুব আল-ইলমিয়্যাহ্’ থেকে বই হিসেবে প্রকাশ পেয়েছে।

আরবি ভাষায় এ গবেষণা কর্মের বাংলা শিরোনাম ‘প্রাক ইসলামি যুগের কবিতার উন্নয়নে ভবঘুরে ও ডাকু কবিদের অবদান’।

আব্দুল মতিন কওমি মাদরাসায় লেখাপড়ার পাশাপাশি ২০০৪ সালে পার্বতীপুরের রোস্তমনগর দাখিল মাদরাসা থেকে দাখিল এবং সরকারি মাদরাসা-ই-আলিীয়া ঢাকা থেকে ২০০৬ সালে আলিম পরীক্ষায় যথাক্রমে এ গ্রেড পেয়ে উত্তীর্ণ হন। এরপর ২০০৬-২০০৭ সেশনে রাবির আরবি বিভাগে ভর্তি হয়ে অনার্সে সিজিপিএ ৩.৫৬ পেয়ে প্রথম স্থান এবং মাস্টার্সে থিসিস গ্রুপ থেকে সিজিপিএ ৩.৭৮ পেয়ে দ্বিতীয় স্থান অর্জন করেন।

তার বাড়ি দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার অধীন আলোকডিহি রাসডাঙ্গা গ্রামে। তার পিতা মাওলানা আব্দুল জব্বার (রহ.) এবং মাতা নুরুন নাহার।

আরবি থেকে অনুবাদকৃত আরবি সাহিত্য, ইসলামি ব্যাংকিং, ধর্ম ও জীবনসহ অন্যান্য বিষয়ের ওপর তার ত্রিশটিরও অধিক প্রবন্ধ বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক ম্যাগাজিন ও অনলাইন পত্রিকায় প্রকাশ পেয়েছে।

এ ছাড়া বিভিন্ন বিষয়ের ওপর তার একাধিক বই প্রকাশিতব্য। আব্দুল মতিন বেসরকারি একটি ব্যাংকে কর্মরত, ব্যাংকটি শরিয়া মোতাবেক পরিচালিত।

আপনার মতামত লিখুন :