Alexa

চাঁদ দেখার পদ্ধতিতে পরিবর্তন আনবে সৌদি

চাঁদ দেখার পদ্ধতিতে পরিবর্তন আনবে সৌদি

চাঁদ দেখার পদ্ধতিতে পরিবর্তন আনতে যাচ্ছে সৌদি আরব, ছবি: সংগৃহীত

চিরায়ত নিয়ম অনুযায়ী সৌদি আরবের সুপ্রিম কোর্ট আরবি মাসের শেষের দিকে সৌদি নাগরিকদের নতুন চাঁদ দেখার আহ্বান জানান। সাধারণ নাগরিকদের কেউ খালি চোখে চাঁদ দেখতে পেলে তাকে নিকটস্থ আদালতে জানাতে হয়।

অন্যদিকে সরকারি ব্যবস্থাপনায় বাইনোকুলারসহ অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়ে চাঁদ দেখার ব্যবস্থা করা হয়। কিন্তু নানা কারণে এখন আর সেই সনাতন পদ্ধতির ওপর আস্থা রাখতে পারছে না দেশটি। তাই সৌদি আরব চাঁদ দেখার পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনতে যাচ্ছে। সেই সঙ্গে চাঁদ দেখার জন্য অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে।

সৌদি আরবের বাদশাহর উপদেষ্টা ইয়াসিন মালিকি খালিজ টাইমসকে এসব কথা জানিয়েছেন।

তিনি বলেন, বিষয়টি নিয়ে আমার উন্নত দেশগুলোর মহাকাশ গবেষকদের সঙ্গে কথা বলব। আমরা আশা করি, আমাদের এই চেষ্টা মুসলিম বিশ্বে বিপুলভাবে সমাদৃত হবে। এটি হবে মক্কা কর্তৃক চালুকৃত চাঁদ দেখার প্রথম সমন্বিত পর্যবেক্ষণ কেন্দ্র। খুব দ্রুততম সময়ের মধ্যে উন্নত বাইনোকুলারসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহ করা হবে।

উল্লেখ্য যে, নতুন চাঁদ দেখার জন্য দূরবীক্ষণ যন্ত্রের সাহায্য নেওয়া ইসলামে জায়েজ। আর চাঁদ দেখার ওপর নির্ভর করে মুসলমানদের অনেক ইবাদত-বন্দেগি করতে হয়। তাই বির্তক এড়াতে সৌদি আরব চাঁদ দেখার বিষয়ে আধুনিকায়নে গুরুত্ব দিচ্ছে।

আপনার মতামত লিখুন :