কানাডার ওয়েলিংটনে প্রথম মসজিদ

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
কানাডার ওয়েলিংটনে প্রথম মসজিদ উদ্বোধন, ছবি: সংগৃহীত

কানাডার ওয়েলিংটনে প্রথম মসজিদ উদ্বোধন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কানাডার ওয়েলিংটন শহরের এরিন গ্রামে প্রথমবারের মতো নতুন একটি মসজিদ উদ্বোধন হয়েছে। এই এলাকায় মুসলমানের সংখ্যা দিন দিন বাড়ছিল। তাই তাদের নামাজসহ নানাবিধ প্রয়োজন পূরণের নিমিত্তে একটি মসজিদের প্রয়োজনীয়তা অনুভব হচ্ছিল।

মুসলমানদের সেই চাহিদা পূরণের জন্য এই মসজিদটি চালু করা হলো। একটি পুরাতন গির্জা কিনে ‘দারুল ক্বামার’ নাম দিয়ে ওই মসজিদটি নির্মাণ করা হয়েছে।

মসজিদ ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান কাশেফ আলী এ বিষয়ে আল জাজিরাকে বলেন, ‘এই এলাকায় কোনো মসজিদ ছিলো না। আমরা দীর্ঘদিন ধরে মসজিদের জন্য একটি জায়গা খুঁজতেছিলাম। অবশেষে প্রশাসনের অনুমতি সাপেক্ষে একটি পুরোনো গির্জা ক্রয় করে সেখানে মসজিদ নির্মাণ করা হয়েছে। আর মসজিদের নামকরণ করা হয়েছে আমার মায়ের নামে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/06/1562431953264.jpg

তিনি বলেন, মসজিদে নামাজ আদায় ও ইবাদত-বন্দেগি ছাড়া শিশু এবং বয়স্কদের জন্য বিভিন্ন শিক্ষামূলক কোর্স পরিচালনা করা হবে। থাকবে পৃথকভাবে নারী পুরুষের কোরআন শিক্ষার ব্যবস্থা। অমুসলিমদেরকেও এখানে আমন্ত্রণ জানানো হবে ইসলাম বিষয়ে জানতে। যাতে করে তারা বুঝতে পারে, মসজিদে কি ধরণের কাজ হয় এবং ইসলাম ধর্ম সম্পর্কে তাদের কোনো প্রশ্ন থাকলে তারা সেই প্রশ্নগুলো করতে পারবে।

মসজিদে নামাজ আদায় করতে আসা মুসল্লি আতেফ মুয়িন মসজিদের উদ্যোক্তাদের উদ্দেশ্যে বলেছেন, আমি বিশ্বাস করি, মুসলমানদের ইবাদতের জন্য আপনারা যেহেতু মসজিদ নির্মাণ করেছেন, আপনারা এর যথাযথ পুরস্কার পাবেন। এর মাধ্যমে আপনারা মুসলিম সমাজের সেবা করেছেন। এই মসজিদের খুব প্রয়োজন ছিল।

আপনার মতামত লিখুন :