বিনামূল্যে ইমাম প্রশিক্ষণের সুযোগ

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ইমামদের প্রশিক্ষণের দৃশ্য, ছবি: সংগৃহীত

ইমামদের প্রশিক্ষণের দৃশ্য, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০ বছর থেকে ৫০ বছর বয়সী সুস্থ-সবল দেহের অধিকারী ইমাম, সহকারী ইমাম ও মুয়াজ্জিনরা বিনামূল্যে প্রশিক্ষণের সুযোগ পাচ্ছেন। ইসলামিক ফাউন্ডেশনের অধীনে ইমাম প্রশিক্ষণ একাডেমীর উদ্যোগে এ প্রশিক্ষণ দেওয়া হবে।

ইমাম প্রশিক্ষণ একাডেমীর পরিচালক মুহাম্মদ জালাল আহমদ কর্তৃক প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে প্রশিক্ষনের তথ্য জানা গেছে।

৪৫ দিনব্যাপী এ প্রশিক্ষণে ইমাম, সহকারী ইমাম ও মুয়াজ্জিনরা আবেদন করার সুযোগ পাবেন। আবেদনকারীকে ইসলামিক ফাউন্ডেশনের নিজ জেলার কার্যালয়ে ২৫ জুলাইয়ের মধ্যে নিজ হাতে লিখিত আবেদনত্র দাখিল করতে হবে। ডাকযোগে কোনো আবেদনপত্র গ্রহণ করা হবে না। ২৮ জুলাই ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় ও জেলা কার্যালয়ে প্রাথমিক বাছাই অনুষ্ঠিত হবে। ১৯ আগস্ট ইমাম প্রশিক্ষণ একাডেমির চূড়ান্ত বাছাই শেষে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও দিনাজপুর কেন্দ্রে ভর্তি হতে হবে।

ভর্তির সময় ইমাম প্রশিক্ষণ কেন্দ্র থেকে সরবরাহকৃত ফরমে বিস্তারিত তথ্য প্রদান করতে হবে। সেই সঙ্গে জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি, শিক্ষাগত যোগ্যতার সকল সনদপত্রের সত্যায়িত ফটোকপি ও স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কিংবা ওয়ার্ড কমিশনার কর্তৃক ইমামতির পক্ষে প্রদত্ত প্রমাণপত্র জমা দিতে হবে। আবেদনকারীকে ন্যূনতম দাখিল অথবা সমমান মাদরাসা পরীক্ষায় পাস হতে হবে। হাফেজ ও কারিদের বাংলা ভাষায় ভালো জ্ঞান থাকলে শিক্ষাগত যোগ্যতা শিথিলযোগ্য।

চূড়ান্ত বাছাইয়ের সময় সকল শিক্ষাগত যোগ্যতার সনদের মূলকপি, সনদ না পেয়ে থাকলে নিজ প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত মূল প্রশংসাপত্র কমিটির নিকট উপস্থাপন করতে হবে।

বিভাগীয় অথবা জেলা কার্যালয় কর্তৃক ইমামতিতে নিয়োজিত আছেন তা নিশ্চিত হয়ে প্রাথমিকভাবে মনোনীত হওয়ার পর চূড়ান্ত বাছাই হওয়া সাপেক্ষে মসজিদ কর্তৃপক্ষের কাছ ৪৫ দিনের ছুটির প্রমাণপত্র দাখিল করতে হবে। প্রশিক্ষণ চলাকালে হোস্টেল অবস্থান হতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত ইমামদের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমতিপত্র জমা দিতে হবে। এক কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি দরখাস্তের সঙ্গে জমা দিতে হবে এবং দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ও এক কপি স্ট্যাম্প সাইজ ছবি সংশ্লিষ্ট ইমাম প্রশিক্ষণ কেন্দ্রে চূড়ান্ত ভর্তির সময় দিতে হবে। ইমাম প্রশিক্ষণ একাডেমীর কোনো কেন্দ্র সরাসরি আবেদনপত্র জমা দেওয়া যাবে না। অসম্পূর্ণ আবেদনপত্র বাতিলযোগ্য। মৌসুম উপযোগী প্রয়োজনীয় পোষাক ও মশারীসহ বিঙ্গানাপত্র সঙ্গে নিয়ে আসতে হবে।

বিনামূল্যে ভর্তির ফরম সরবরাহ করা হয় এবং ভর্তি হওয়ার জন্য কোনো ফি বা বিনিময় দিতে হয় না। তবে ইমামদের কল্যাণে গঠিত ইমাম ও মুয়াজ্জিন কলাণ ট্রাস্টে মাসিক ১০ টাকা ফি দিয়ে ট্রাস্টের (কমপক্ষে ৬ মাস) সদসা হতে হবে।

আপনার মতামত লিখুন :