২১ ঘণ্টা রোজা রাখছেন আইসল্যান্ডের মুসলমানরা



ইসলাম ডেস্ক

  • Font increase
  • Font Decrease

সুবহে সাদেক থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা পালন করেন ধর্মপ্রাণ মুসলমানরা। কিন্তু বিশ্বের বিভিন্ন দেশে সূর্যোদয় ও সূর্যাস্তের পার্থক্যের কারণে রোজার সময়ও কমবেশি হয়। কোনো কোনো অঞ্চলে সেটি স্বাভাবিকের চেয়ে অনেক বেশি, আবার কোনো অঞ্চলে অনেক কম।

এ বছর কোনো কোনো দেশে ২০ ঘণ্টার বেশি আবার কোনো দেশে ১১ ঘণ্টারও কম সময় রোজা রাখতে হচ্ছে। গত কয়েক বছর ধরে সবচেয়ে বেশি সময় রোজা পালন করতে হচ্ছে ইউরোপের দ্বীপরাষ্ট্র আইসল্যান্ডের মুসলমানদের।

উত্তর আটলান্টিক মহাসাগরের এই ক্ষুদ্র দ্বীপরাষ্ট্রটিতে এখন সবচেয়ে বড় দিন। সময়ের হিসেবে যা ২০ ঘণ্টা ১৭ মিনিট। দেশটির স্থানীয় সময় রাত আড়াইটায় সুবহে সাদেক আর সূর্যাস্ত হয় রাত পৌনে এগারোটায়। এত দীর্ঘ সময় রোজা রাখতে সমস্যায় পড়ছেন দেশটির অল্প সংখ্যক মুসলিম নাগরিক। দেশটির মুসলিম জনসংখ্যা আটশোর মতো। তার পরও তারা রোজা পালন করছেন।

দ্বিতীয় সর্বোচ্চ রোজার সময় আইসল্যান্ডের প্রতিবেশী দ্বীপরাষ্ট্র গ্রিনল্যান্ডে। দেশটিতে এ বছর রোজার সময় ১৯ ঘণ্টা ২৫ মিনিট। আর বাল্টিক অঞ্চলের দেশ ফিনল্যান্ড আছে তৃতীয় অবস্থানে। দেশটির মুসলিমরা রোজা রাখছেন ১৯ ঘণ্টা ২১ মিনিট। এরপর যথাক্রমে একই অঞ্চলের নরওয়ে (১৯ ঘণ্টা ১৯ মিনিট), সুইডেন (১৯ ঘণ্টা ১২ মিনিট)।

উত্তর মেরুর অন্যান্য দেশগুলোতেও এমন দীর্ঘ রোজা রাখতে হচ্ছে মুসলমানদের। অন্যদিকে এই গ্রহের অন্যপ্রান্তে অর্থাৎ দক্ষিণ মেরুতে পাওয়া যাচ্ছে একেবারে বিপরীত চিত্র। দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশ চিলির মুসলিমরা সবচেয়ে কম সময় রোজা রাখছেন। দেশটিতে এখন ১০ ঘণ্টা ৩৩ মিনিট দীর্ঘ হচ্ছে দিন। আইসল্যান্ডের তুলনায় যা প্রায় ১১ ঘণ্টা কম। বাংলাদেশে যখন শীতকালে রোজার মাস পড়ে সেসময় বাংলাদেশেও রোজার সময় এরকম কমে যায়।

চলতি বছর মে মাসে রমজানের রোজা শুরু হয়েছে। তাই বাংলাদেশে রোজার সময় দীর্ঘ হয়েছে। প্রায় ১৫ ঘণ্টা রোজা রাখতে হচ্ছে বাংলাদেশের মুসলমানদের।

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলো তথা মালয়েশিয়া, সিঙ্গাপুরের মতো দেশগুলোতে ১৩ ঘণ্টা রোজার সময়।

এছাড়া মিসর, ফিলিস্তিন, কুয়েত, ভারত, হংকং, ওমান, সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাত, সুদান, ইয়েমেন, ইথিওপিয়া, শ্রীলঙ্কা ও থাইল্যান্ডে রোজার সময় ১৫ থেকে ১৪ ঘণ্টা।

মধ্যপ্রাচ্য ও আমেরিকার অনেক দেশে রোজা ১৫ ঘন্টা রোজা এবার।

রাশিয়া, ডেনমার্ক, জার্মানি, কানাডা, পোল্যান্ড, যুক্তরাজ্য, কাজাখস্থান, বেলজিয়াম, সুইজারল্যান্ড ও ফ্রান্সে এবার রোজার সময় ১৯-১৮ ঘণ্টা।

অন্যদিকে ইতালি, রোমানিয়া, স্পেন, পর্তুগাল, গ্রীস, চীন, যুক্তরাষ্ট্র, উত্তর কোরিয়া, তুরস্ক, জাপান, আফগানিস্তান, মরোক্কো, ইরাক, পাকিস্তান, ইরান, লেবানন ও সিরিয়ায় রোজার সময় ১৭ থেকে ১৬ ঘণ্টার মতো।

এর চেয়ে কম সময়ও রোজা রাখে অনেক দেশের মুসলমানরা। যেমন অ্যাঙ্গোলা, ব্রাজিল, ইন্দোনেশিয়া, কেনিয়া, জিম্বাবুয়ে, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, আর্জেন্টিনা, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার রমজানের সময় ১২-১১ ঘণ্টার মধ্যে।

-খালিজ টাইমস অবলম্বনে