loader
Foto

৫১ সদস্যের হজ প্রশাসনিক দল গঠন

চলতি হজ মৌসুমে সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীদের হজ ব্যবস্থাপনায় সহায়তার জন্য ৫১ সদস্যবিশিষ্ট হজ প্রশাসনিক দল-২০১৮ গঠন করেছে ধর্ম মন্ত্রণালয়।

রাষ্ট্রপতির কার্যালয়সহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, যুগ্মসচিব, উপসচিব, সহকারী সচিব, প্রশাসনিক কর্মকর্তা, পরিচালকসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের হজ প্রশাসনিক দলের সদস্য হিসেবে নির্বাচিত করে নির্দিষ্ট সময়ের জন্য ধর্ম মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়েছে।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রশাসনিক টিমের সদস্যদের তিনটি উপ-দলে নির্বাচিত করা হয়েছে। তারা জেদ্দা, মক্কা, মদিনা, মিনা, আরাফা ও মুজদালিফায় দায়িত্বপালন করবেন।

ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এস.এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে প্রশাসনিক দলের নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হয়।

প্রশাসনিক দলের সদস্যরা ১৩ জুলাই থেকে পর্যায়ক্রমে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত সৌদি আরবের বিভিন্ন জায়গায় দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য যে, সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীদের নানাবিধ সেবা প্রদানের জন্য সরকার বিভিন্ন দল গঠন করে সংশ্লিষ্টদের সৌদি আরব পাঠানো হয়। এরই ধারাবাহিকতায় আসন্ন হজে তিনজন মৌসুমী হজ অফিসার নিয়োগ দেওয়া হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ে নিয়োগপ্রাপ্ত বিসিএস (প্রশাসন) ক্যাডারের ওই তিন কর্মকর্তা ইতোমধ্যেই সৌদি আরবে পৌঁছেছেন।

নিযোগপ্রাপ্ত তিন কর্মকর্তার মধ্যে এ বি এম আমিন উল্লাহ নুরীকে মদিনায় ও মো. সাখাওয়াত হোসেন জেদ্দায় তিন মাস ও মো.জহিরুল ইসলাম চার মাস মক্কায় দায়িত্ব পালন করতে হবে।

সম্প্রতি সৌদি আরবে অসুস্থ বাংলাদেশি হজযাত্রীদের চিকিৎসাসেবা প্রদানের জন্য ১২১ সদস্যের হজ সহায়ক দলের নামের তালিকা প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়। তারাও তিন দফায় সৌদি আরব যাবেন। এর আগে ধর্ম মন্ত্রণালয় ডাক্তার, র্নাস ও ফার্মাসিস্ট ও টেকনোলজিস্টদের নিয়ে গঠিত ২৩৭ সদস্যের হজ মেডিকেল টিম গঠন করে।

হজ বিষয়ে জানতে আরও পড়ুন

** হজ: আল্লাহপ্রেমিকদের মিলনমেলা

** হিসাব রক্ষক ও ফিল্ড সুপারভাইজার এখন সরকারি হজগাইড!

** শ্রেষ্ঠ আমল হজ, বিনিময়ে জান্নাত

** নারীদের ওপর কখন হজ ফরজ?

** যেসব পদ্ধতিতে হজ আদায় করা যায়

** বদলি হজের লোক বাছাইয়ে সর্তক থাকুন

** পবিত্র হজ ব্যবস্থাপনায় জবাবদিহিতা নিশ্চিত করা হয়েছে

** জেনে নিন হজে উচ্চারিত কিছু আরবি পরিভাষার অর্থ

Author: ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম

ইসলাম

এ সম্পর্কিত আরও খবর

barta24.com is a digital news outlet

© 2018, Copyrights Barta24.com

Emails:

[email protected]

[email protected]

Editor in Chief: Alamgir Hossain

Email: [email protected]

+880 173 0717 025

+880 173 0717 026

8/1 New Eskaton Road, Gausnagar, Dhaka-1000, Bangladesh