কথাসাহিত্যিক বনফুলের প্রয়াণ দিবস আজ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ভারতের কথাসাহিত্যিক বলাইচাঁদ মুখোপাধ্যায়

ভারতের কথাসাহিত্যিক বলাইচাঁদ মুখোপাধ্যায়

কথাসাহিত্যিক বলাইচাঁদ মুখোপাধ্যায়ে শনিবার (৯ ফেব্রুয়ারি) প্রয়াণ দিবস। ৪০ বছর আগে আজকের এই দিনে পৃথিবীর মায়া ত্যাগ করে ওপারে চলে যান এই কথাসাহিত্যিক।

শুধু কথাসাহিত্যিকই নন তিনি একাধারে কবি ও  নাট্যকারও ছিলেন। লিখেছেন অনেক নাটক, কবিতা ও উপন্যাস।

বিজ্ঞাপন

বলাইচাঁদ মুখোপাধ্যায় বনফুল ছদ্মনামেই বেশ পরিচিত ছিলেন। ১৮৯৯ সালের ১৯ জুলাই ভারতবর্ষের বিহার রাজ্যের মনিহারিতে জন্মগ্রহণ করেন তিনি।

১৯১৫ খ্রিস্টাব্দে মালঞ্চ পত্রিকায় একটি কবিতা প্রকাশের মধ্যে দিয়ে তার সাহিত্যিক জীবনের সূত্রপাত ঘটে। বলাইচাঁদ কৈশোর থেকেই লেখালেখির সাথে যুক্ত ছিলেন। শনিবারের চিঠিতে ব্যঙ্গ কবিতা ও প্যারডি কবিতা লিখে আলোচনায় আসেন এই কথাসাহিত্যিক।

ছদ্মনামে পরিচিত বনফুল মৃত্যুর আগ পর্যন্ত লিখেছেন হাজারেরও বেশি কবিতা। এছাড়াও ৫৮৬টি ছোট গল্প, ৬০টি উপন্যাস, ৫টি নাটকসহ অসংখ্য প্রবন্ধ রচনা করেছেন।

বলাইচাঁদ মুখোপাধ্যায়ের লেখা কাব্যগ্রন্থগুলোর মধ্যে ‘বনফুলের কবিতা‘, ‘চতুর্দশী‘ বিখ্যাত ছিলো। আর উপন্যাসের মধ্যে ‘বৈতরণরি তীরে’, ‘মহারাণী‘, নাটকের মধ্যে ‘শ্রীমধুসূদন’, ‘বিদ্যাসাগর’ বেশ জনপ্রিয়তা পায়।

জীবনী নাটকের পথিকৃৎ বনফুল তার সাহিত্যকর্মের জন্য ‘পদ্মভূষণ’ উপাধি লাভ করেন। এছাড়াও শরৎস্মৃতি, রবীন্দ্র পুরস্কারসহ বেশ কয়েকটি পুরস্কার পান।