Alexa

অপরাধীদের হাতে বিশেষ অ্যাপ

অপরাধীদের হাতে বিশেষ অ্যাপ

ছবি: সংগৃহীত

কলকাতা ডেস্ক

হোয়াটসঅ্যাপও নাকি আর নিরাপদ নয়। গোয়েন্দারা চাইলেই তথ্য জানতে পারেন। এই দক্ষতার কথা জানতে পেরে গিয়েছে এদেশের কুখ্যাত অপরাধী এমনকি জম্মু কাশ্মীর উপত্যকার বিস্তীর্ণ অংশে প্রভাব বিস্তার করা জঙ্গিরাও। তারপরেই তারা পাল্টে ফেলছে নিজ দলের সদস্যদের মধ্যে কথাবার্তার মাধ্যম। যা বিপাকে ফেলছে গোয়েন্দাদের, খবর কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগ সূত্রের।

পাল্টে যাওয়া প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে এদেশের কুখ্যাত অপরাধীরা হোয়াটসঅ্যাপের পরিবর্তে সিগনাল, ডাউবান, মিট মি, মিক্সি, ভেরো,কোরা, স্প্রিলি, জিং,টাউট এর মতো সোশ্যাল মিডিয়া সাইটের ব্যবহার বাড়িয়ে দেওয়ায় গোয়েন্দাদের সমস্যা বৃদ্ধি পেয়েছে।

কারণ এই সাইটগুলির মধ্য দিয়ে আদান প্রদান হওয়া ডাটা এখনও তেমনভাবে ক্রাক করা সম্ভবপর হয়নি ‌। পুরো বিষয়টি ব্যাখ্যা দিয়েছেন সফটওয়্যার বিশেষজ্ঞ নিশিকান্ত দুবে।

ভারতে মোটামুটিভাবে ১৫  রকমের সোশ্যাল মিডিয়া মাধ্যম সব থেকে বেশি প্রচলিত। এরমধ্যে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার, ভাইবার, লিঙ্ক ডাউন, স্ন্যাপচ্যাট, ইনস্টাগ্রাম, উইচ্যাট, হাইক অন্যতম।

বাংলা সফটওয়্যার বিশেষজ্ঞ  মনে করেন, পেশা জীবনের অঙ্গই হল নিত্যনতুন চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া। মনে করছেন এই সমস্যা সমাধানের জন্য পেশাদারদেরকেই সচেষ্ট হতে হবে। নিজের দক্ষতা বাড়িয়ে দ্রুতই বিকল্প পথ খুঁজে বের করতে হবে। যাতে অপরাধী বা জঙ্গিদের এনক্রিপটেড সহজে ক্র্যাক করা সম্ভব হয়।

কলকাতা এর আরও খবর