Alexa

জামাত-ই-ইসলামিকে নিষিদ্ধ ঘোষণা করল ভারত

জামাত-ই-ইসলামিকে নিষিদ্ধ ঘোষণা করল ভারত

জামাত-ই-ইসলামিকে নিষিদ্ধ ঘোষণা করল ভারত

সন্ত্রাস এবং বিচ্ছিন্নতাবাদে মদত দেওয়ার অভিযোগ ভারতে নিষিদ্ধ হলো জামাত-ই-ইসলামি। বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) রাতের দিকে স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে এই বিষয়ে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়। সেখানেই কাশ্মীরের জামাত-ই-ইসলামি সংগঠনকে নিষিদ্ধ করার কথা জানানো হয়েছে।

যে সকল কারণে এই সংগঠনের বিরুদ্ধে এত বড় নির্দেশ কার্যকর করা হল তার অন্যতম প্রধান কারণ হচ্ছে সংগঠনের সদস্যদের অনৈতিক কাজকর্ম। রাজনাথ সিং-এর নেতৃত্বে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে যে, জামাত-ই-ইসলামি নানাবিধ অনৈতিক কাজের সঙ্গে যুক্ত রয়েছে। যা দেশ এবং সমাজের অনৈতিক।

একইসঙ্গে মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে বিভিন্ন সন্ত্রাসমূলক কাজকর্ম বা জঙ্গিবাদের সঙ্গে প্রত্যক্ষ যোগ আছে এই সংগঠনের। সমগ্র জম্মু-কাশ্মীর রাজ্যে অনেক হিংসাত্মক ঘটনার সঙ্গে এই সংগঠনের সদস্যরা জড়িত থাকে। কেউ কেউ প্রত্যক্ষভাবে থাকলেও অনেকে পরোক্ষভাবে হিংসায় মদত দেয়। এছাড়াও কাশ্মীরের বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলিকেও নিয়মত সাহায্য করে এই জামাত-ই-ইসলামি সংগঠন। এই হিংসা বা সন্ত্রাসের সঙ্গে ঘনিষ্ঠতার কারণেই মূলত নিষিদ্ধ করা হয়েছে উপত্যকার এই সংগঠনটিকে।

আপনার মতামত লিখুন :