Alexa

গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিকর প্রয়াত

গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিকর প্রয়াত

ছবি: সংগৃহীত

মাত্র ৬৩ বছর বয়সে প্রয়াত হলেন গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিকর। মুখ্যমন্ত্রীর প্রয়াণে গভীর শোক প্রকাশ করে টুইট করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কয়েক বছর ধরে তিনি অগ্নাশয়ের সংক্রমণে ভুগছিলেন। বিদেশে চিকিৎসার পর দিল্লির এইমসে চিকিৎসা চলছিল তাঁর। চিকিৎসকদের সব চেষ্টা বৃথা করে রোববার প্রয়াত হলেন পারিকর।

গোয়ার মুখ্যমন্ত্রীর প্রয়াণে শোকস্তব্ধ রাজনৈতিক মহলও। বিজেপি থেকে শুরু করে কংগ্রেস ও অন্যান্য দলের নেতারাও শোকপ্রকাশ করেন। কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়কড়ি বলেন, মনোহর পারিকরের প্রয়াণে বিজেপির বড় ক্ষতি হয়ে গেল। ক্ষতি হল রাজনীতিরও। আমি আমার বন্ধুকে হারালাম।

লোকসভার বিরোধী দলনেতা কংগ্রেসের মল্লিকার্জুন খাগড়ে বলেন, মনোহর পারিকরের প্রয়াণে অসাধারণ এক মানুষকে হারালাম। রাজনীতিতে তৈরি হল বড় শূন্যস্থান। আমরা একজন ভালো রাজনীতিবিদকে হারালাম। তাঁর মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করছি। আমি আমার পক্ষ থেকে এবং আমার পার্টির পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করছি।

মুখ্যমন্ত্রী পারিকর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, মনোহর পারিকর ছিলেন একজন অসাধারণ নেতা। একটি সত্য দেশপ্রেমিক এবং ব্যতিক্রমী প্রশাসক। তিনি সবার কাছে প্রশংসিত ছিলেন। তাঁর মৃত্যুতে তাঁর পরিবার এবং সমর্থকদের জন্য গভীর সমবেদনা জানায়।

মোদি আরও বলেন, গোয়ার মুখ্যমন্ত্রী ছিলেন আধুনিক গোয়ার প্রণেতা। ২০১৪ সালে তিনি ভারতের প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন। প্রতিরক্ষামন্ত্রী হিসেবে তাঁর মেয়াদে তিনি যে কাজ করে গিয়েছেন, তাঁর প্রতি ভারত চিরকাল কৃতজ্ঞ থাকবে। তাঁর সময়ে ভারত এমন একটি সিদ্ধান্ত নিয়েছিল যা ভারতের নিরাপত্তা ক্ষমতা বাড়িয়ে দিয়েছিল বহুগুণ।