Alexa

কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন 'শিশু দিবস' উদযাপন

কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন 'শিশু দিবস' উদযাপন

ছবি: বার্তা২৪.কম

স্টাফ করেসপন্ডেন্ট, কলকাতা, বার্তা২৪.কম

বিশ্বের অবিসংবাদিত নেতা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর ৯৯তম জন্মবার্ষিকী এবং ‘জাতীয় শিশু দিবস ২০১৯’ উপলক্ষে কলকাতাস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশন যথাযথ মর্যাদায় রোববার দিনব্যাপী বিস্তারিত কর্মসূচি পালন করে।

কর্মসূচি অনুযায়ী সকালে বঙ্গবন্ধুর ছাত্র জীবনের স্মৃতি-বিজড়িত মৌলানা আজাদ কলেজ (পূর্বতন ইসলামিয়া কলেজ)-এর বেকার গভর্নমেন্ট হোস্টেলে (কক্ষ নং-২৪) তাঁর আবক্ষ মূর্তিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

বঙ্গবন্ধুর আবক্ষ মূর্তিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপ-হাইকমিশনার তৌফিক হাসান-এর নেতৃত্বে উপ-হাইকমিশনের রাজনৈতিক, ক্রীড়া ও শিক্ষা, বাণিজ্য, কনস্যুলার এবং প্রেস উইং-এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ। এ ছাড়া উপ-হাইকমিশনের সকল কর্মচারী, কলকাতায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সোনালী ব্যাংক লিমিটেড-এর কর্মকর্তা-কর্মচারী এবং স্থানীয় বিভিন্ন সংগঠনও বঙ্গবন্ধুর মূর্তিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর মহামান্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রেরিত বাণী পাঠ করে শোনান যথাক্রমে কাউন্সেলর ও দূতালয় প্রধান বি এম জামাল হোসেন, কাউন্সেলর (শিক্ষা ও ক্রীড়া) শেখ শফিউল ইমাম, কাউন্সেলর (কন্স্যুলার) মনসুর আহমেদ এবং প্রথম সচিব (প্রেস) মোঃ মোফাকখারুল ইকবাল। পরে বঙ্গবন্ধুর ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/18/1552900716485.jpg

বঙ্গবন্ধুর জীবনীর ওপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ আলোচনায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বাংলাদেশের বিশিষ্ট সাংবাদিক এবং প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি)-এর পরিচালনা বোর্ডের চেয়ারম্যান আবেদ খান। আলোচনা সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন উপ-হাইকমিশনার তৌফিক হাসান।

দিবসটি উপলক্ষে বিকেলে উপ-হাইকমিশনের আর্ট গ্যালারিতে শিশু-কিশোরদের জন্য দু’টি গ্রুপে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ এর ওপর চিত্রাঙ্কন এবং বঙ্গবন্ধুর জীবনী বিষয়ক রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এতে কলকাতার বিভিন্ন স্কুলের শতাধিক শিক্ষার্থী চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

এছাড়া উপ-হাইকমিশনের প্রাঙ্গণে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের ওপর প্রায় ৩০০টি আলোকচিত্র প্রদর্শনীরও ব্যবস্থা করা হয়। এ ছাড়া সন্ধ্যায় শিশু-কিশোরদের অংশগ্রহণে এক মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সবশেষে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী শিশু-কিশোরদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়

কলকাতা এর আরও খবর