Alexa

গণহত্যা দিবস পালন করল কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন

গণহত্যা দিবস পালন করল কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন

কলকাতায় গণহত্যা দিবস পালিত, ছবি: বার্তা২৪

তৎকালীন ১৯৭১ সালের ২৫শে মার্চ রাতে বাঙালি জাতির ওপর পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক পরিচালিত ইতিহাসের বর্বরতম হত্যাযজ্ঞ স্মরণ করেছে কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন।

সোমবার (২৫ মার্চ) গণহত্যা কলকাতায় দিবসটি পালন করল উপ-হাইকমিশন। এ দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে কলকাতা বাংলাদেশ উপ-হাইকমিশন চত্বরে বিকেলে একটি আলোচনা সভা ও তথ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

অনুষ্ঠান শুরুর আগে এক মিনিট নীরবতা পালন এবং জহির রায়হানের-স্টপ জেনোসাইড নামের তথ্যচিত্রটি প্রদর্শন করা হয়।

গণহত্যা দিবস নামে এক আলোচনা সভায় উপস্থিত ছিলেন, কলকাতার সাবেক সাংসদ সরদার আমজাদ আলী, সাবেক সাংবাদিক এবং মুক্তিযুদ্ধ সম্মাননা প্রাপক সুখরঞ্জন দাশগুপ্ত ও দিলীপ চক্রবর্তী। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ-দূতাবাস প্রধান তৌফিক হাসান ও প্রেস সচিব মোফাখখারুল ইকবাল।

আলোচনা সভায় সেদিনের স্মৃতিচারণ ও নিজের মুক্তিযুদ্ধের সহায়তার স্মৃতিকথা তুলে ধরেন এবং গণহত্যা দিবসটিকে আন্তর্জাতিক স্বীকৃতির দাবি তোলেন মঞ্চ থেকে। এছাড়া বাংলাদেশের মুক্তি সংগ্রাম পৃথিবীর অন্যতম মুক্তি সংগ্রাম, আলোচনা সভায় সে ধরনের বক্তব্যও উঠে আসে।

সেমিনার শেষে রবীন্দ্র ভারতীতে অধ্যয়নরত শিক্ষার্থীরা জহির রায়হানের নাটক 'সময়ের প্রয়োজনে, মঞ্চস্থ করে৷ নাট্যরূপ দিয়েছেন মাহমুদল হক জিহাদ, নির্দেশনা করেন শহিদুল ইসলাম অলি।

এছাড়া আগামীকাল ২৬ শে মার্চ, ৪৯তম স্বাধীনতা দিবস পালন করবে উপ হাইকমিশন। ঐদিনও আছে একগুচ্ছ অনুষ্ঠান।

আপনার মতামত লিখুন :