Alexa

স্বাধীনতা দিবস পালন করল বাংলাদেশ উপ-হাইকমিশন

স্বাধীনতা দিবস পালন করল বাংলাদেশ উপ-হাইকমিশন

ছবি: বার্তা২৪

কলকাতা ডেস্ক

বাংলাদেশের ৪৮তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সকালে উপ-হাইকমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কার্যক্রম শুরু হয়। পতাকা উত্তোলন করেন উপ-হাইকমিশনার তৌফিক হাসান।

দিবসটি উপলক্ষে কলকাতার একটি হোটেলে এক সম্বর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে পশ্চিমবঙ্গের শীর্ষ স্থানীয় বুদ্ধিজীবী, রাজনীতি, কবি, সাহিত্যিক, সাংবাদিক, ক্রীড়াবিদ ও সাংস্কৃতিক অঙ্গনের চার শতাধিক বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে শুরুতে দুই দেশের জাতীয় সংগীত বাজানো হয়। এরপর উপ-হাইকমিশনার তৌফিক হাসান শুভেচ্ছা বক্তব্যে বলেন, সম্প্রতি বাংলাদেশ উন্নয়ন দেশ থেকে উন্নয়নশীল দেশের তালিকায় পদার্পণ করেছে। বর্তমানে বাংলাদেশ অর্থনৈতিক সূচকসহ সামগ্রিক বিবেচনায় বিশ্বে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে বাংলাদেশ সরকার বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পশ্চিমবঙ্গের তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিভাগের অতিরিক্ত প্রধান সচিব দেবাশিস সেন। প্রধান অতিথির বক্তব্যে দেবাশিস সেন মুক্তিযুদ্ধের বিভিন্ন ঘটনা স্মৃতিচারণ করেন। এরপর বলেন বাংলাদেশে বর্তমান সরকার দূরদর্শী নেতৃত্বের কারণে অভাবনীয় সাফল্য অর্জন করেছে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/27/1553628883117.jpg

সান্ধ্যকালীন অনুষ্ঠানের আগে সকালে পতাকা উত্তোলনের পর বাংলাদেশ সরকার কর্তৃক ঘোষিত বিশ্বব্যাপী নির্ধারিত সময় উপ-হাইকমিশন প্রাঙ্গণে উপস্থিত সকলে জাতীয় সংগীত পরিবেশন করেন। এ সময় উপস্থিত ছিলেন উপ-হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সোনালী ব্যাংক ও বাংলাদেশ বিমানের কর্মকর্তাগণ।

এরপর বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী, যথাক্রমে পাঠ করেন বি এম জামাল হোসেন (কাউন্সিলর ও দুতালয় প্রধান) মনসুর আহমেদ কাউন্সিলর (কন্সুলার) মোফাকখারুল ইকবাল প্রথম সচিব (প্রেস) সাইফুল ইসলাম প্রথম সচিব (বাণিজ্যিক)। বাংলাদেশের উন্নতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন এই উপ-হাইকমিশনের মসজিদের ইমাম।

কলকাতা এর আরও খবর