Alexa

কলকাতায় পালিত হচ্ছে পহেলা বৈশাখ

কলকাতায় পালিত হচ্ছে পহেলা বৈশাখ

নানা আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন করছে কলকাতার বাঙালিরা, ছবি: বার্তা২৪.কম

বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করল কলকাতার বাঙালিরা। রবিবার বাংলাদেশে নববর্ষ পালন হলেও কলকাতায় পালন করা হয় সোমবার।

 

পশ্চিমবাংলার বর্ষ পঞ্জিকা অনুযায়ী সোমবারই ছিল পহেলা বৈশাখ। নতুন বছরকে বরণ করতে কলকাতার পরিবেশ ছিল আনন্দ মুখর। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে, বিভিন্ন ভাষাভাষির মানুষ সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে বিভিন্ন এলাকায় মঙ্গল শোভাযাত্রা বের করে। ১৪২৫ সালকে বিদায় জানিয়ে বরণ করে নেয় ১৪২৬কে।

পশ্চিমবঙ্গ জুড়ে সম্প্রীতির ডাক নিয়ে শুরু হয় বাংলা নতুন বছর। নববর্ষ ১৪২৬-কে স্বাগত জানাতে সকাল থেকেই তাই নানা অনুষ্ঠান, শোভাযাত্রায় মেতে উঠে কলকাতা থেকে শুরু করে রাজ্যের সব জেলা।

কলকাতায় সকাল ৮টায় বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করল কলকাতার বাঙালিরাথেকে ভাষাও চেতনা সমিতিসহ আরও কয়েকটি সংগঠনের মিছিল রবীন্দ্র সদন পর্যন্ত যায়। এই মিছিলের মূল বক্তব্য ছিল ‘ধর্ম যার যার, দেশ সবার’।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/15/1555329109804.JPG

 

যাদবপুরের গাঙ্গুলিবাগান থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয় পর্যন্ত আরও একটি শোভাযাত্রা বের হয়। বাংলার নববর্ষ উদযাপন কমিটি এই শোভাযাত্রার আয়োজন করেছিল। নাটক, গান-সহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠানে মেতে ছিল যাদবপুর।

নববর্ষ উপলক্ষে বিকাল চারটায় কলেজ স্কোয়ারে নববর্ষ জুলুস সংগঠনের তত্ত্বাবধানে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শ্রীরামপুর গান্ধী ময়দানেও বাংলাদেশের মতো করে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়েছে বিকেল চারটায়। নববর্ষ উপলক্ষে টুইট করে সমস্ত রাজ্যবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিন তিনি সকালেই কালীঘাটে পুজো দেন তিনি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/15/1555329842235.JPG

কলকাতার স্থানীয়রা জানায়, বাঙালির বিশেষ উৎসব পহেলা বৈশাখ, বাংলা ক্যালেন্ডারের প্রথম দিন। এ যুগে পশ্চিমবঙ্গবাসী দিনটাকে ঠিক তেমনভাবে উদযাপন করে না। তবে আগে এ দিনটি পালন করা হত বাঙালির ঘরে ঘরে। শুভেচ্ছা বিনিময়, শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ঐতিহ্যবাহী বাঙালি খাবার খাওয়া এই ছিল উদযাপনরীতি।

তবে, এখন কলকাতার বুকে বাঙালির নববর্ষ একবারে ফিকে যায়নি। বর্ণাঢ্য না হলেও শোভাযাত্রা সোমবার বের হয় কলকাতার রাজপথে।

এখনও মধ্যবিত্ত বাঙালি দু-হাত জড়ো করে বলেন, শুভ নববর্ষ...।

আপনার মতামত লিখুন :