Alexa

শেষ দফার ভোটে কলকাতায় আসছেন বাংলাদেশি প্রতিনিধি দল

শেষ দফার ভোটে কলকাতায় আসছেন বাংলাদেশি প্রতিনিধি দল

ভারতের নির্বাচন কমিশন ভবন, ছবি: সংগৃহীত

ভারতের ১৭ তম লোকসভা নির্বাচনের শেষ দফার ভোট আগামী ১৯মে। বৃহত্তম গণতন্ত্রের তথা লোকতন্ত্রের সবচেয়ে বড় উৎসবে, বিদেশি পর্যবেক্ষক হিসেবে বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে আসছেন প্রতিনিধি দল। প্রতিনিধিদের নির্বাচন দেখার সমস্ত ব্যবস্থা করেছেন ভারতের নির্বাচন কমিশন৷

রাজ্যের ঈদ বা দুর্গাপূজো দেখতে হামেশাই বাংলাদেশ থেকে হাজির হন প্রচুর মানুষ। তবে চাক্ষুষ ভোট দেখতে এই প্রথম উদ্যোগী বাংলাদেশ। কীভাবে চলে ভোটগ্রহণ প্রক্রিয়া? কীভাবেইবা হয় আয়োজন। কেমনে সাধন হয় এত বড় কর্মযজ্ঞ। সেই সমস্তই খতিয়ে দেখতেই রাজ্যে আসছেন ওই প্রতিনিধিরা৷

এর আগে নির্বাচন কমিশনের কাছে এই ইচ্ছের কথা জানিয়ে আবেদন করেছিল বাংলাদেশ সরকার। সম্প্রতি কেন্দ্রীয় নির্বাচন কমিশন সেই আবেদনে সাড়া দেয়।

১৯ মে শেষ দফার ভোট দেখতে এ রাজ্যেই আসছে বাংলাদেশের প্রতিনিধিরা। তবে পশ্চিমবঙ্গের বাইরে তারা কোথাও যাবেন না। বিশেষ করে ওইদিন গোটা কলকাতার ঘুরে ঘুরে বিভিন্ন জায়গায় ভোট প্রক্রিয়া খতিয়ে দেখবেন তারা। বাংলাদেশের প্রতিনিধিদের ভোট দেখানোর ব্যবস্থা করবে চিফ ইলেকটোরাল অফিসার অর্থাৎ সিইও দফতর।

সম্প্রতি বাংলাদেশের শেষ হওয়া জাতীয় নির্বাচনে কয়েকটি বুথে ইভিএম ব্যবহার করা হয়েছে। কিন্তু ভারতের গোটা ভোট প্রক্রিয়া ইভিএম-এ হয়। তাই ভারতের ভোটপর্ব খুঁটিয়ে দেখতে চায় বাংলাদেশ প্রতিনিধি দল৷ হাতে কলমে ভারতের ভোট প্রক্রিয়া দেখার পর নিজেদের দেশে তা পর্যালোচনা করে সেই মতো ভবিষ্যতে ব্যবস্থা নিতে পারে বাংলাদেশ৷ সে কারণেই তারা আসছেন। এমনই জানা গেছে ভারতের নির্বাচন কমিশনের দফতর থেকে।

আপনার মতামত লিখুন :