কলকাতায় বর্ষা ঢুকবে ৮ থেকে ১০ জুনের মধ্যে

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা
আজকেও কলকাতার আকাশে রয়েছে মেঘ, ছবি: বার্তা২৪.কম

আজকেও কলকাতার আকাশে রয়েছে মেঘ, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ আন্দামান সাগরে বেশ কিছুদিন আটকে থাকার পর মৌসুমি বায়ু ফের সক্রিয় হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৬ জুন নাগাদ ভারতের কেরল উপকূল দিয়ে দেশের মূল ভূখণ্ডে বর্ষা ঢুকবে। সাধারণত পশ্চিমবঙ্গে বর্ষা আসার স্বাভাবিক সময় ৫ থেকে ১০ জুন। তবে কেরল রাজ্যে আসতে দেরি হলে স্বাভাবিকভাবেই পশ্চিমবঙ্গে বর্ষা আসতে কিছুটা দেরি হবে।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বর্ষা আসার আগে প্রাক বর্ষার মরশুমে বর্তমানে বজ্রগর্ভ মেঘ থেকে মাঝে মাঝে ঝড়বৃষ্টি হবে।

এর আগে শনিবার (২৫ মে) দুপুরের পর থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রগর্ভ মেঘ জমা হয়। এদিন  সন্ধ্যা নাগাদ কলকাতা ও সংলগ্ন এলাকাতেও ঝড়বৃষ্টি হয়েছে। তবে ওইদিন সন্ধ্যায় শহরে কালবৈশাখীর ঝড় হয়েছে। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৮৭ কিলোমিটার। এটা এক মিনিট স্থায়ী ছিল।

গতকাল ঝড় বৃষ্টির কারণে রোববার (২৬ মে) গরম থেকে কিছুটা স্বস্তি মিলেছে। তবে রাজ্যে একটি ঘূর্ণাবর্ত থাকার কারণে রোববারও ঝড় বৃষ্টি হওয়ার অনুকূল পরিস্থিতি আছে। এ সময় মাঝে মাঝে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও ভ্যাপসা অস্বস্তিকর গরম থাকবে। আবার বৃষ্টি হলে সাময়িক স্বস্তি পাওয়া যাবে।

প্রসঙ্গত, বেশ কয়েকদিন আগে দক্ষিণ আন্দামান সাগর ও নিকোবর দ্বীপপুঞ্জের একটা অংশ পর্যন্ত মৌসুমি বায়ু চলে এসেছিল। তারপর সেটি সেখানেই থমকে ছিল। রোববার আবহাওয়া দফতর জানিয়েছে, মৌসুমি বায়ুর কিছুটা অগ্রগতি হয়েছে। দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর, উত্তর আন্দামান সাগর, নিকোবর দ্বীপপুঞ্জের বাকি অংশ এবং আন্দামান দ্বীপপুঞ্জের দক্ষিণ অংশে বর্ষার আওতায় চলে এসেছে।

আগামী ২৯ থেকে ৩০ মে'র মধ্যে দক্ষিণ বঙ্গোপসাগর, আন্দামান দ্বীপপুঞ্জ ও উত্তর আন্দামান সাগরের আরও কিছু অংশে বর্ষা ঢুকে পড়বে। আর সেখানে প্রকৃতিগত বাধাপ্রাপ্ত না হলে কলকাতায় ৮ থেকে ১০ জুন বর্ষার আগমন ঘটবে।

আপনার মতামত লিখুন :