কলকাতার রথযাত্রায় অন্য ছন্দে নুসরত

কলকাতা ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

প্রতিবারের মতো এবারও প্রথমে জগন্নাথ দেবের আরতি করেন মমতা বন্দোপাধ্যায়। এরপর দড়িতে টান দিয়ে সূচনা করেন কলকাতার ইসকনের রথযাত্রা। এবারে রথ উৎসবে তৃণমূল নেত্রীর সঙ্গে ইসকনে রথযাত্রায় অংশ নেন সাংসদ তথা অভিনেত্রী নুসরত জাহান, তার স্বামী নিখিল জৈন এবং পুত্র কোলে অভিনেতা সোহম।

মুখ্যমন্ত্রীর সঙ্গেই তাদেরকে আরতি করতে, রথের রশিতে টান দিতে দেখা যায়। ইসকনের রথযাত্রায় অংশ নিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ধর্ম মানে সার্বজনীন। সেই ধর্মের জয় হোক। সম্প্রীতির জয় হোক।

Kolkata

তবে এবারের রথযাত্রায় সবার নজর ছিল নুসরতের ওপর। সংসদ ভবনে বিয়ের পর তিনি এসেছিলেন সিঁথিতে সিঁদুর আর গলায় মঙ্গলসূত্র নিয়ে। যা দেখে আপত্তি জানায় উত্তরপ্রদেশের কট্টরপন্থী সংগঠন দারুল উলুম উলেমা-এ-হিন্দ। ফতোয়া জারি হয় নুসরতের বিরুদ্ধে। কেনো তিনি নিখিলকে বিয়ে করেছেন তা নিয়ে প্রশ্ন তোলেন ফতেহপুরের শাহি ইমাম। তখন থেকেই নুসরত জানিয়ে এসেছেন, তিনি ঐক্যবদ্ধ ভারতের প্রতিনিধি সে।

তবে বৃহস্পতিবারও নুসরত এক অন্য ছন্দে পাওয়া গেল। একেবারে নববধুর সাজে রীতি মেনে রথ যাত্রার নিয়মে নারিকেল ফাটিয়ে পূজা করলেন নুসরত। হাতে চূড়া, গলায় মঙ্গলসূত্র, হাতের মেহেন্দি, গায়ে আঁচল জড়িয়ে, কপালে সিঁদুর পরে একেবারে অন্য মেজাজে ধরা দিয়েছেন টলিউড অভিনেত্রী তথা বসিরহাট লোকসভার সাংসদ নুসরত জাহান। সর্বক্ষণই পাশে ছিলেন তার স্বামী নিখিল জৈন।

Kolkata

মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেই নুসরতকে দেখা যায় রথের রশিতে টান দিতে। তার আগে রথে জগন্নাথ দেবের পূজার্চনার পর নুসরত সর্বধর্ম সম্প্রীতির বার্তা দেন। পাশাপাশি উৎসবের মেজাজে 'জয় জগন্নাথ' ধ্বনিও শোনা যায় নুসরতের কণ্ঠে। এছাড়া নব বধুর সাজে নুসরত এদিন মমতার সাথেসাথে ধর্মীয় মতে, আম্রপল্লব দিয়ে গঙ্গাজল ছিটিয়ে রথযাত্রা সূচনা করে।

তিনি বলেন, আগামী দিনে ভেদাভেদ ভুলে যেন সমস্ত উৎসব পালন করতে পারি, সেই প্রার্থনাই করব।

আপনার মতামত লিখুন :