গোত্রর রঙ্গবতী গানে ও ছন্দে মেতেছে সকলে

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কলকাতা
গোত্র সিনেমার পোস্টার

গোত্র সিনেমার পোস্টার

  • Font increase
  • Font Decrease

অলিখসুখ, বেলাশেষে, প্রাক্তন, পোস্ত, হামি, কণ্ঠর পর জন্মষ্টমীর দিনই পরিচালক শিব প্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের নতুন সিনেমা ‘গোত্র’ মুক্তি পেয়েছে। এই নতুন সিনেমাতেই শোনা যাবে বাংলা ব্যান্ড ‘সুরজিত ও বন্ধুরা’র কর্ণধার সুরজিত চ্যাটার্জীর উড়িয়া 'রঙ্গবতী'র গানের বাংলা ভার্সন। এর আগে শিবপ্রসাদ আর নন্দিতা রায়ের সিনেমা ইচ্ছে, হ্যালো মেম সাহেব, মুক্তধারা -তে ছবির সংগীত পরিচালনা করেছে সুরজিত।

গোত্র সিনেমায় রঙ্গবতীর বাংলা ভার্সনের কথা নতুন করে লিখেছেন সুরজিত নিজে। সুরজিতের সাথে এই গানে গলা মিলিয়েছেন আরেক জনপ্রিয় গায়িকা, ইমন চক্রবর্তী। আসল গানটি উড়িষ্যা ভাষায়। রঙ্গবতী গানের আসল গীতিকার উড়িষ্যার মিত্রবন্ধু গোন্তিয়া এবং সুরকার প্রভুদত্ত প্রধান। সিনেমায় গানটিতে উড়িষ্যা ও বাংলা ভাষার ফিউশন ঘটানো হয়েছে। প্রভুদত্ত প্রধানের মূল সুরকে অক্ষুণ্ণ রেখে রঙ্গবতী গানটি বাংলা ভাষায় করা হয়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/29/1567084868066.jpg
গোত্র সিনেমার পরিচালক শিবপ্রসাদ ও নন্দিতা রায়ে

 

গোত্র ছবিটির মুল বিষয় হলো মানবতাই হোক একমাত্র ধর্ম। ধর্মগুরুরা দুনিয়াজুড়েই ফাঁদ পেতেছে অন্ধ মনুষ্যত্বের। আর সে কারণে মুসলিম হওয়ার অপরাধে বাড়ি ভাড়া মেলে না এ শহরেই, কিংবা মুসলিম- হিন্দুর বিয়ে। সমাজে দরকার মুক্তিদেবীর মতো মানুষের।

গল্পে দেখানো হয়েছে, গোবিন্দধামের মালকিন মুক্তি দেবী। যে বাড়িতে রাধাগোবিন্দের নিত্যপূজা হয়। যেখানে মহাসমারোহে পালন করা হয় জন্মাষ্টমী। সেই বাড়িতে কি তারেক আলির জায়গা হতে পারে? এইখানেই যুক্তিপূর্ণ সংলাপে মাত করে দেন মুক্তিদেবী।

‘ঠিক যেমন যখন দুর্গাপুজায় ১০৮ খানা পদ্মের প্রয়োজন পড়ে, তখন কেই জিজ্ঞেস করে না, কোথা থেকে ফুলগুলো এলো বা কে সেগুলি তুললো, তেমনই পিতলের গোপাল ঠাকুর কারা বানায় সেই কারিগররা যে সকলেই মুসলিম। এই খোঁজ কিন্তু গোপালের পূজা করার সময় আমরা রাখতে চাই না।’ 

গোত্র আসলে এমন একটি সিনেমা যা খোঁচা মারে আমাদের ভেতরে লুকিয়ে থাকা সেই প্রশ্নকে। ভাবতে শেখায়, বুঝতে শেখায়। জোর দিয়েই যেন বলিয়ে নেয়, আর কবে জাগবে! সাম্প্রতিক পরিস্থিতিতে খুবই গুরুত্বপূর্ণ সিনেমা গোত্র।

সিনেমার মুখ্যচরিত্রে আছেন নাইজেল আকারা, মানালি দে। মুক্তি দেবীর চরিত্রে আছেন অনসূয়া মজুমদারও। কিন্তু কোথাও চরিত্রকে ছাপিয়ে গিয়েছেন বাপির চরিত্রে খরাজ মুখোপাধ্যায় এবং পুরোহিতের চরিত্রে অম্বরীশ ভট্টাচার্য। কমিক সেন্স, ডায়ালগ, টাইমিং সবই দুর্দান্ত। তবে প্রয়োজনের তুলনায় গানের সংখ্যা বেশি। সব গানই ভালো লাগবে। তবে সিনোমার হিট গান ‘রঙ্গবতী’।

আপনার মতামত লিখুন :