কালিকাপ্রসাদের মৃত্যুর পর দোহারের প্রথম অ্যালবাম

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
কালিকাপ্রসাদ ভট্টাচার্য, ছবি: সংগৃহীত

কালিকাপ্রসাদ ভট্টাচার্য, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কালিকাপ্রসাদের মৃত্যুর দুইবছর পর প্রথম অ্যালবাম নিয়ে আসতে চলেছে বাংলা ব্যান্ড দোহার। অ্যালবামের নাম 'আবহ-মান'। হাসন রাজার লেখা ও সুরে 'ছাড়িলাম হাসনের নাও রে' গানটির মিউজিক ভিডিও মুক্তি পেয়েছে ইউটিউবে। গানটি গেয়েছেন দোহারের প্রয়াত সদস্য কালিকাপ্রসাদ ভট্টাচার্য। কোনো ধরনের যন্ত্রানুষঙ্গ ছাড়াই গানটি গাওয়া হয়েছে।

২০১৬ সালে আমেরিকা সফরে গিয়ে এই অ্যালবামটির পরিকল্পনা করেছিলেন দোহার। কলকাতায় ফিরে অ্যালবামের কাজ শুরুও হয়েছিল। দোহার ব্যান্ডের সদস্য রাজীব দাস বলেন, কালিকাপ্রসাদ দা থাকাকালীন এই অ্যালবামটির ৮০ শতাংশ কাজ হয়ে গিয়েছিল। বাকি কিছু খুঁটিনাটি কাজ সেরে অ্যালবাম প্রকাশ হচ্ছে।

তিনি আরও বলেন, কোনো জায়গায় যাওয়ার পরিকল্পনা হলেই দাদা বলত একটা ক্যামেরা নিয়ে যাব, ওখানে গিয়ে আমরা গানবাজনা করব আর সেটা ক্যামেরায় রেকর্ড করা হবে। মিউজিক ভিডিওতে ব্যবহৃত কালিকাদার ফুটেজটি সেরকমই এক ঘটনার।

কানাডা সফরে গিয়ে নায়াগ্রা ফলস দেখতে গিয়েছিলাম। সেখানেই ক্যামেরায় রেকর্ড করা হয়েছিল আমাদের কাণ্ডকারখানা। মিউজিক ভিডিওর শেষে সেখান থেকেই কালিকাদার অংশটি জুড়ে দেওয়া হয়েছে। গানের পাশাপাশি মিউজিক ভিডিওতেও দেখা গিয়েছে কালিকাপ্রসাদকে।

১৯৭০ সালে ১১ সেপ্টেম্বর আসামের শিলচরে কালিকাপ্রসাদের জন্ম। তিনি একজন বাঙালি লোকসংগীত শিল্পী ও গবেষক। ১৯৯৯ সালে পল্লী গান ও লোকায়ত গানের ঐতিহ্যকে পুনর্জাগরণের উদ্দেশ্যে লোকগানের ব্যান্ড দোহার প্রতিষ্ঠা করেন। বেশ কয়েকটি বাংলা সিনেমায় গানও গেয়েছেন তিনি। ২০১৭ সালের ৭ই মার্চে হুগলী জেলার গুরাপ গ্রামের কাছে এক সড়ক দুর্ঘটনায় মারা যান তিনি।

আপনার মতামত লিখুন :