কমিউনিটি বীজতলায় কৃষকের মাঝে আশার সঞ্চার

জুয়েল রানা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুড়িগ্রাম
কুড়িগ্রাম সদর উপজেলায় কমিউনিটি বীজতলা

কুড়িগ্রাম সদর উপজেলায় কমিউনিটি বীজতলা

  • Font increase
  • Font Decrease

এবারের বন্যায় কুড়িগ্রামে ক্ষতিগ্রস্ত হয়েছেন শত শত কৃষক। এসব কৃষকের ক্ষতি পুষিয়ে দিতে সরকারিভাবে কৃষি বিভাগ থেকে আমন ধানের বীজতলা তৈরি করা হয়েছে। এতে করে আশার সঞ্চার হয়েছে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে।

কুড়িগ্রাম সদর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, বন্যার্ত ৬টি ইউনিয়নে আমন ধানের কমিউনিটি বীজতলা করার কথা থাকলেও জমি না মেলায় ৪টি ইউনিয়নের ১৭ একর জমিতে বীজতলা তৈরি করা হয়েছে। যা থেকে উৎপাদিত চারা সদর উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্ত ১০২০ জন কৃষকের মাঝে বিতরণ করা হবে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/22/1566467370909.jpg

ক্ষতিগ্রস্ত কৃষক কয়ছার আলী, সৈয়দ আলী, শাহাজুদ্দি ও সেকেন্দার জানান, বন্যায় উপজেলার অনেক কৃষক ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের অনেকের আমন ধানের চারা নষ্ট হয়ে গেছে। কারো জমি দীর্ঘদিন বন্যার পানিতে তলিয়ে থাকায় বীজতলা করতে পারেননি। সরকারিভাবে আমন ধানের চারা দেওয়া হবে শুনে নতুন করে আশায় বুক বেঁধেছেন এসব কৃষক।

কুড়িগ্রাম সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. জাকির হোসেন বলেন, সরকারিভাবে আমন ধানের কমিউনিটি বীজতলা তৈরি করা হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের সেখান থেকে বীজ দেওয়া হবে যাতে তারা নিজেদের ক্ষতি কিছুটা হলেও কাটিয়ে উঠতে পারেন।

আপনার মতামত লিখুন :