Alexa

রাবিতে দুই বিভাগকে একীভূতকরণের দাবিতে শিক্ষার্থীদের অবস্থান

রাবিতে দুই বিভাগকে একীভূতকরণের দাবিতে শিক্ষার্থীদের অবস্থান

ছবি: বার্তা২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) এবং ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ দুটিকে এক বিভাগে একীভূতকরণের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করেছে ‘এপিইই’ বিভাগের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৩ নভেম্বর) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রথম বিজ্ঞান ভবনের সামনে শিক্ষার্থীরা জড়ো হয়ে অবস্থান নেন। পরে দুপুর দেড়টায় তারা কর্মসূচি স্থগিত করেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষায় অংশ নেবেন না বলে আন্দোলন থেকে শিক্ষার্থীরা ঘোষণা দেন।

শিক্ষার্থীরা জানান, দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতে ‘এপিইই’ বিভাগটি এখন ‘ইইই’ বিভাগ নামে চালু হয়েছে। চাকরির সার্কুলারগুলোতেও এখন এই বিভাগের নামের পরিবর্তে ‘ইইই’বিভাগের নাম উল্লেখ করা হয়। তাই যোগ্যতা থাকা সত্ত্বেও অনেক গুরুত্বপূর্ণ জায়গায় এই বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারছে না। দুটি বিভাগের পাঠ্যক্রমে সাদৃশ্য থাকার পরও চাকরির সার্কুলার অনুযায়ী আমরা অবহেলার শিকার হচ্ছি। যা আমাদের পড়াশোনা ও উজ্জ্বল ক্যারিয়ারের সম্ভাবনা থেকে আমরা পিছিয়ে পড়ছি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/13/1542113078836.jpg

কর্মসূচির আহ্বায়ক ও ‘এপিইই’ বিভাগের শিক্ষার্থীদের সমিতির সাধারণ সম্পাদক মেহেদি হাসান বলেন, ‘এই দুটি বিভাগের পড়াশোনার জন্য একই সিলেবাস অনুসরণ করা হয়। আমরা শিক্ষকদের কাছে দাবি জানিয়েছি। তারা আজ বিভাগের একাডেমিক সভায় বিষয়টি নিয়ে আলোচনা করবেন। আগামীকাল সকাল ৯টায় আমরা আবার কর্মসূচি শুরু করবো।’ তিনি বলেন, ‘আমরা ¯স্নাতক শ্রেণির চারটি বর্ষের শিক্ষার্থীরা আন্দোলন করছি। কাল থেকে মাস্টার্সের শিক্ষার্থীরাও আমাদের সঙ্গে যোগ দেবেন।’

জানতে চাইলে বিভাগের সভাপতি অধ্যাপক মো. আরিফুল ইসলাম নাহিদ বলেন, ‘আজকে আমরা বিভাগের একাডেমিক সভায় শিক্ষার্থীদের দাবির বিষয়টি নিয়ে আলোচনা করেছি। তবে এ বিষয়ে কোন সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি।’ তিনি বলেন, ‘বাংলাদেশে এখনও ‘এপিইই’ বিভাগের চাকরির ক্ষেত্র রয়েছে। আর দুটি বিভাগের পাঠ্যক্রমেও যথেষ্ট ভিন্নতা রয়েছে।’

আপনার মতামত লিখুন :

ক্যাম্পাস এর আরও খবর